chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নিয়মিত কালোজিরা খেলে যেসব উপকার পাবেন

কালোজিরা বিভিন্ন খাবার রান্নায় ফোড়ন হিসেবে ব্যবহার হয়ে থাকে। এতে সেই রান্নার পুষ্টিগুণ অনেকটা বেড়ে যায়।  এ ছাড়া কালোজিরার তেল শরীরের জন্য অত্যন্ত উপকারী।

আগের দিনের বাড়ির বয়স্ক ব্যক্তিরা বলতেন, কালিজিরা রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। ছোট ছোট বিন্দুর মতো দেখতে কালিজিরার রয়েছে হরেক গুণ। কালিজিরায় রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন,ফসফরাস, কপার, ভিটামিন-বি, জিংকসহ নানা উপাদান।

আসুন জেনে নেওয়া যাক, কালোজিরার গুণের কথা:

১. সকালে কালিজিরার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। কালোজিরা রক্তের গ্লুকোজ কমিয়ে দেয়। তাই যাঁরা ডায়াবেটিস নিজের আয়ত্তে রাখতে চান, তারা কালিজিরা খেতে পারেন।

২. যারা ওজন নিয়ে অনেক বেশি চিন্তায় থাকেন, তারা নিয়মিত কালিজিরা খেতে পারেন। ওজন কমাতে সহায়তা করে কালিজিরা।

৩. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে কালিজিরা। এতে থাকা উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান বিভিন্ন রোগ থেকে দূরে রাখে।

৪.  মস্তিস্কে রক্ত সঞ্চালন ঠিক রাখে কালিজিরা। এতে স্মৃতিশক্তি ভালো থাকে। এ ছাড়া শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়া ঠিক থাকতেও সহায়তা করে কালিজিরা।

৫. পেট ভালো রাখতে হলে কালিজিরা খেতে পারেন। কারণ এটি পেটের জন্য ভালো। কালিজিরা কোলেস্টেরল কমাতে সহায়তা করে।

৬. জ্বর, সর্দি-কাশি কমাতে এক চা-চামচ কালোজিরার সঙ্গে তিন চা-চামচ মধু ও দুই চা-চামচ তুলসি পাতার রস মিশিয়ে খেতে পারেন। এতে উপকার পাবেন।

৭. নিয়মিত কালোজিরা খাওয়ালে শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধি দ্রুত ঘটে। কালোজিরা শিশুর মস্তিষ্কের সুস্থতা এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতেও ভালো কাজ করে।

৮. কালোজিরা শরীরের বিভিন্ন ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়া বিরুদ্ধে কাজ করে। উচ্চ রক্তচাপের পাশাপাশি এটি আপনার হৃদ্যন্ত্র ভালো থাকবে।

৯. নিয়মিত কালোজিরা খেলে ভালো থাকবে লিভার।  এ ছাড়া মাংসপেশির ব্যথা কমাতে কালিজিরার তেল অনেক বেশি উপকারী।

 

 

 

 

 

তাসু/চখ