chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আমেরিকার ‘ব্রাহামা’ জাতের গরু চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক: বৈশ্বিক মহামারি করোনায় ভাইরাসে পুরো বিশ্ব বিপর্যস্ত হলেও ঈদুল আজহা বা কোরবানীর ঈদে খুশির কোন কমতি নেই। ব্রাহামা, বেপ্রাড, চরলিয়াস, শাহীওয়ালসহ দেশি ও বিভিন্ন জাতের গরু নিয়ে কোরবানীর জন্য পসরা সাজিয়েছেন চট্টগ্রামের বিভিন্ন খামারীরা । কোনটি আমেরিকার ব্রাহামা, থাইল্যান্ডের বুল। রয়েছে বিশাল আকৃতির দেশী গরু। আকার ভেদে দাম ৫০ হাজার থেকে ১৬ লাখ টাকা পযন্ত। হাটের ঝূঁকি এড়াতে রয়েছে অনলাইনে কেনার সুযোগ। সাথে থাকছে কসাইয়ের সুবিধা। তবে চলমান সংকটে এই এত আয়োজন করেও ক্ষতির শংকায় রয়েছে খুদ ব্যবসায়ীরা। দেশি বিদেশী নানা জাতের গরু নিয়ে চট্টগ্রামের বিভিন্ন এলাকার খামারিরা  প্রস্তত রয়েছেন।

মহামারি করোনায় ভাইরাসে

ব্রাহামা জাতের ‘শান’ এই গরুর জন্ম আমেরিকার টেক্সাসে হলেও থাইল্যান্ড থেকে এই গরু জাহাজের করে আনা হয়েছে চট্টগ্রামে। শান্ত স্বভারের শান এর লাইভওয়েট ১ হাজার কেজি। কোরবানীতে দাম যার হাকা হচ্ছে ১৬ লাখ টাকা। চট্টগ্রামে এটাই সবচে বড় গরু বলে দাবি করছেন ফার্মের মালিক।

বিগত বছরের তুলনায় কম গরু বিক্রির শংকা করছেন চট্টগ্রামের গরু ব্যবসায়ীরা। হাটের বিষয়ে সরকারি বিভিন্ন বিধি নিষেধ থাকায় অনলাইনে কোরবানীর পশু বিক্রিতে জোর দিচ্ছেন খামারীরা।

কোরবান - 1

চলমান সংকটে অন্যান্য ব্যবসায়ীদের মত কপালে ভাজ পশু ব্যবসায়ীদের। চট্টগ্রামের বড় বড় উদ্যোক্তোরা খামারে গরু পালনে এগিয়ে আসাতে চট্টগ্রামে এবারের ঈদে পশুর সংকট হবে না।

বিক্রেতাদের আশা কোরবানীর পশুর বিষয়ে ক্রেতাদের সাময়িক কিছুটা দোষচিন্তা থাকলেও ঈদ ঘনিয়ে আসার সাথে সাথে তা কাটিয়ে যাবে।

আমেরিকার 'ব্রাহামা' জাতের গরু চট্টগ্রামে

নগরীর কালুরঘাট সিএন্ডবি এলাকার সারা এগ্রো ফার্মে গিযে দেখা গেছে কোরবানী ঈদের জন্য প্রায় ২ শতাধিক গরু মোটা তাজার কাজে ব্যস্ত সময় পার করছে ১৭ জন শ্রমিক।

এই বিভাগের আরও খবর