chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আইসল্যান্ডে আগ্নেয়গিরিতে বিস্ফোরণ

ইউরোপের দেশ আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি আগ্নেয়গিরিতে বিস্ফোরণ হয়েছে। এরপর সেই আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। ২০২১ সালের পর রেকজানেস উপদ্বীপে পঞ্চম অগ্ন্যুৎপাতের ঘটনা এটি।

দেশটির বেসামরিক সুরক্ষা সংস্থা রবিবার (১৪ জানুয়ারি) জানিয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণ ও আগ্নেয়গিরির সঠিক অবস্থান খুঁজে বের করতে কোস্টগার্ডের একটি হেলিকপ্টারকে সেখানে পাঠানো হয়েছে।

আইসল্যান্ডের সংবাদমাধ্যম আরইউভি জানিয়েছে, অগ্ন্যুৎপাত শুরু হয়েছে মাছ ধরার শহর গ্রিনদাভিকে। তবে আগ্নেয়গিরির ঠিক কোন জায়গা থেকে লাভ বের হচ্ছে এবং এটি কোনদিকে প্রবাহিত হচ্ছে সে বিষয়টি নিশ্চিত নয়।

এরআগে আইসল্যান্ডে সর্বশেষ অগ্ন্যুৎপাত শুরু হয়েছিল গত ১৮ ডিসেম্বর। ওই অগ্ন্যুৎপাত শুরুর আগে গ্রিনদাভিক থেকে ৪ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছিল। এছাড়া জনপ্রিয় টুরিস্ট স্পট ব্লু লাগোন জিওথার্মাল স্পাও বন্ধ করে দেওয়া হয়েছিল। আশঙ্কা করা হয়েছিল আগ্নেয়গিরির লাভা গ্রিনদাভিক শহরের ভেতর দিয়ে প্রবাহিত হবে।

তবে সৌভাগ্যক্রমে গ্রিনদাভিক আগ্নেয়গিরির ধ্বংসলীলা থেকে বেঁচে যায়। লাভা শহরটির মাঝখান দিয়ে যাওয়ার বদলে অন্যান্য দিক দিয়ে প্রবাহিত হয়।

 

 

 

 

জয়/চখ

এই বিভাগের আরও খবর