chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তরুণদের শৈল্পিক দৃষ্টিভঙ্গি বিকাশের আড্ডায় আলোকচিত্রী আল নাসিম তালুকদার

বাংলাদেশে শিল্পীদের শৈল্পিক কার্যাবলি চর্চায় এবং সৃজনশীলতা বিকাশের লক্ষ্যে কাজ করে যাচ্ছে এমন একটি প্রতিষ্ঠান আর্টিয়াম ফ্রিক কমিউনিকেশন এর পক্ষ থেকে আয়োজিত হয় ‘আর্টিস্ট টক উইথ আল নাসিম তালুকদার’।

শনিবার (৩০ ডিসেম্বর) এ আয়োজনে উপস্থিত থেকে তরূণদের সাথে আলোচনা আড্ডা দেন বিখ্যাত আলোকচিত্রী আল নাসিম তালুকদার।

আল নাসিম তাঁর কাজের মাধ্যমে বাংলাদেশের জনজীবন তুলে ধরেন। তিনি তার ছবিতে প্রকৃতি, দেশীয় সংস্কৃতি, জীবনবোধ সহ জীবন সংগ্রামের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলেন। তিনি ‘জুমা প্রেস’ সহ বিভিন্ন মিডিয়ায় কাজ করেছেন। এছাড়াও তিনি ‘ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ফুড ফর লাইফ’ এ ‘পিংক লেডি ফটোগ্রাফার’ সহ তাঁর কাজের জন্য আরো বেশকিছু পুরষ্কার পেয়েছেন।

তরুণদের সাথে আড্ডার সময় তিনি তরুণদের মধ্যে আগ্রহী শিল্পী বা উদীয়মান শিল্পীদের সাথে একজন সত্যিকার আলোকচিত্রী হিসেবে নিজে গড়ে তোলার ব্যাপারে বিভিন্ন ধরনের পরামর্শ এবং অভিজ্ঞতা তুলে ধরেন।

এ সময় তিনি বেশ কিছু অসাধারণ মতামত ব্যক্ত করেন। তিনি মনে করেন, ‘যেকোনো কাজে প্রফেশনালিজম খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়’।যখন কারো সাথে একাত্মতা পোষণ করে কোনো কাজ পরিচালনা করতে হয়, এরজন্য প্রথমেই প্রয়োজন নিজের মধ্যে শক্তিশালী পেশাদারিত্ব,যাতে করে কাজের ক্ষেত্রে নিজের শৈল্পিক দক্ষতাগুলো তুলে ধরা যায়।

তিনি আরো বলেন, ‘একজন আলোকচিত্রী হিসেবে কাজ করতে পারা ব্যাপারটা সুন্দর’ যেকোনো কাজ করতে গেলে সেই কাজের প্রতি অনুরাগী হওয়া শিল্পী হিসেবে আবশ্যক।এবং একজন ভালো শিল্পী হবার আগে ভাল মানুষ হবার প্রয়োজনীয়তাও ব্যক্ত করেন।

তরুণদের উদ্দেশ্যে তার পরামর্শ তুলে ধরবার সময় তিনি বলেন, ‘যেকোনো কাজ করবার আগে প্রথমেই সে কাজের ওপর অভিজ্ঞ, দক্ষ হওয়া প্রয়োজন। তাই ভালো মানের আলোকচিত্রী হতে হলে প্রথমেই ফটোগ্রাফির আদ্যোপান্ত সহ কাজটি কীভাবে ভালো করে পরিচালনা করা যায় সে বিষয়গুলো খুব গুছিয়ে জানতে হবে, শিখতে হবে’।

তরুণদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং আমন্ত্রিত অতিথির বিভিন্ন পরামর্শ, মত বিনিময়ের মাধ্যমে শৈল্পিকতার জয়ধ্বনিতে অনুষ্ঠানটির সমাপ্তি হয়।