chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে প্রতিরাতে ‘ঠক্কর’ গরু চোরচক্রের

‘শীত কালে চোরের উপদ্রুপ বাড়ে’-এমন প্রবাদ চালু আছে। আর চট্টগ্রামে হালকা শীত নামার সাথে সাথে বেপরোয়া হয়ে উঠেছে গরু চোরেরা। তাদের আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছে চট্টগ্রামের উপজেলাগুলোর মানুষ। প্রতিরাতেই কোনো না কোনো এলাকায় হানা দিচ্ছে সংঘবদ্ধ চোরের দল। গত মাসে প্রায় ২০টি গরু চুরি হয়েছে উপজেলাগুলোত।

ক্ষতিগ্রস্তরা জানান, গভীর রাতে গোয়াল ঘর থেকে গরু চুরি করে নম্বরবিহীন ট্রাক, চাঁদের গাড়ি, পিকাপ, সিএনজিতে উঠিয়ে নিয়ে যায় চোরেরা। আর এসব ঘটনায় খুব কম সংখ্যক মামলাই রেকর্ডভুক্ত হয়। অনেক ক্ষেত্রে ক্ষতিগ্রস্তরা প্রতিকার পাবেন না এ আশঙ্কায় থানায় অভিযোগও দেন না। ফলে চোরের দল পার পেয়ে যাচ্ছে নির্বিঘ্নে।

চট্টগ্রামের একাধিক এলাকায় রাত জেগে লোকজন গরু চুরি ঠেকাতে পাহারা দিচ্ছেন। আনোয়ারায় রাতের আঁধারে গোয়ালঘরের তালা কেটে ৪ লাখ টাকা মূল্যের ৬টি গরু চুরির ঘটনা ঘটেছে। শনিবার (৩০ ডিসেম্বর) মধ্যরাতে উপজেলার বারখাইন ইউনিয়নের ইউনিয়নের পূর্ব ঝিওরি গ্রামের জব্বার আলী মাঝির বাড়ির মোঃ রফিক প্রকাশ মানুর (৫৫) গোয়ালঘর থেকে গরুগুলো চুরি হয়। ক্ষতিগ্রস্ত মো. রফিক মানু জানান, প্রতিদিনের ন্যায় সন্ধ্যার পর বাড়ির পাশের গোয়ালঘরে আমার দুইটি গাভি, দুইটি বাচুর এবং দুটি ষাড়সহ মোট ৬টি গরু গোয়াল ঘরে বেঁধে বাহিরে তালা বন্ধ করে ঘুমাতে যায়। কিন্তু পরদিন ভোরে গোয়ালঘরে এসে দেখি আমার ৬টি গরু চুরি করে নিয়ে গেছে। আমার মনে হয় রাতে চোরের দল গাড়ি নিয়ে এসে গরুগুলো নিয়ে যায়। দুই বছর আগেও আমার দুই লাখ টাকা মূল্যের দুটি করে চুরি হয়ে গেছিলো। এখন আবারও গরু চুরি হয়ে যাওয়ায় আমি অসহায় হয়ে গেছি।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহম্মদ জানান, গরু চুরি বিষয়ে এখনো কোনো অভিযোগ পাইনি, অভিযোগ দিলেই ব্যবস্থা নেওয়া হবে।
বোয়ালখালীর আমুচিয়া ইউনিয়নে ৯ ডিসেম্বর ভোরে ৫ গরু চোরকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে এলাকাবাসী। স্থানীয়রা জানান, ভোররাত ৩টার দিকে জ্যৈষ্ঠপুরা এলাকায় এক গৃহস্থের গোয়াল ঘরের তালা কেটে ফেলে চোরের দল। এসময় বাড়ির লোকজন বের হয়ে গোয়াল ঘরে তালা কাটা দেখতে পান এবং চোরের উপস্থিতি টের পেয়ে তাদের ধাওয়া দিলে চোরেরদল দুইটি সিএনজি অটোরিকশাযোগে পালিয়ে আমুচিয়া গুচ্ছ গ্রামের দিকে চলে যায়। একপর্যায়ে খবর পেয়ে ওই এলাকায় পাহারায় থাকা লোকজন একটি সিএনজি অটোরিকশার গতিরোধ করতে সক্ষম হন। ওই অটোরিকশায় ৫ জন যুবক ছিল। তবে অপর সিএনজিটি পালিয়ে গেছে। তারা লাইট নিভিয়ে দিয়ে অটোরিকশা চালাচ্ছিল।

এরআগে পটিয়ায় রাতের আধারে কৃষকের বাড়ি থেকে গরু চুরির অভিযোগে চারজনকে আটক করে পুলিশে সোপর্দ করে স্থানীয়রা। ৮ ডিসেম্বর রাত ২টার দিকে উপজেলার জিরি ইউনিয়নের ৪ নং ওয়াডের পুস্তিপাড়া এলাকা থেকে তাদের উদ্ধার করে পুলিশ।

পুলিশ জানায়, জিরি ইউনিয়নের পুস্তিপাড়া এলাকার কৃষক মোজাহেরুল ইসলামের দুটি গরু রাতে গোয়াল ঘর থেকে চুরি হয়ে যায়। তিনি ভোর রাতে গরুগুলো খুঁজতে বের হন। স্থানীয় লোকজনের সহযোগীতায় গরুর মালিক তার গরু দুটি খোঁজাখুঁজি করতে থাকে। খোঁজাখুঁজির সময় জিরি ইউনিয়ন পরিষদের সামনে সন্দেহজনকভাবে ৪ জনকে আটক করে। পরে চুরি হওয়া গরু দুটি সম্পর্কে জিজ্ঞাসাবাদ করেন। এসময় তাদের কথাবার্তা সন্দেহজনক হওয়ায় তাদের গণপিটুনি দেন।

ফখ/চখ

এই বিভাগের আরও খবর