chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শীতে আমলকী খাওয়ার উপকারিতা

শীতকালে অনেকেরই সর্দি-কাশির সমস্যা লেগে থাকে। বিশেষ করে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল গোটা শীত জুড়ে তাদের খুশখুশে কাশি, সর্দি বেশি হয়। এই অবস্থায় প্রতিদিন আমলকী খেতে পারলে ঠান্ডা লাগার সমস্যা থেকে মুক্তি পাবেন। তবে কোন উপায়ে আমলকী খেলে উপকার পাবেন জেনে নিন-

১. আমলকীর ছোট ছোট টুকরো করে লবণ ও লেবুর রস মাখিয়ে রোদে শুকিয়ে নিন। এবার এটা এয়ার টাইট কৌটোতে ভরে রেখে দিন। এভাবে আমলকী খেলে উপকার মিলবে।

২. রোজ সকালে আমলকীর রস পান করতে পারেন। আমলকী ছেঁচে তার থেকে রস বের করে নিন। সেটা গরম পানিতে মিশিয়ে পান করুন। সকালে খালি পেটে এভাবে আমলকীর রস পান করতে পারেন।

৩. সকালে কাজে বেরোনোর আগে আমলকীর স্মুদি বানিয়েও পান করতে পারেন। কলা, বেরি বা কমলালেবুর মতো ফল দুধ বা দইয়ের সঙ্গে মিশিয়ে স্মুদি বানান। তাতে এক টুকরো আমলকিও ফেলে দিতে পারেন।

৪. আমলকীর চাটনি বানিয়ে খেতে পারেন। তাজা আমলকীর সঙ্গে কাঁচা মরিচ, পুদিনা পাতা ও এক চিমটে লবণ দিয়ে আমলকীর চাটনি বানিয়ে নিন। এই চাটনি আপনার দুপুরের খাবারে স্বাদ যোগ করবে এবং পুষ্টি বাড়িয়ে দেবে।

৫. আমলকীর আচার বানিয়ে রেখে দিতে পারেন। আমলকির আচার খেলে ভিটামিন সি-এর পাশাপাশি প্রোবায়োটিকও পেয়ে যাবেন। সরিষার তেল, গোটা লাল মরিচ, কালো জিরা, গোলমরিচ ও বিভিন্ন মসলা দিয়ে বানিয়ে নিন আমলকির আচার। আমলকির আচার রোদে রাখতে ভুলবেন না।

 

 

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর