chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জাতিসংঘে ‘গাজায় মানবিক বিরতি’ প্রস্তাব পাস

চলমান ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে গাজায় ‘মানবিক বিরতির’ প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হয়েছে। এছাড়া এ প্রস্তাবে হামাসের হাতে বন্দি ইসরাইলিদের নিঃশর্ত মুক্তিরও আহ্বান জানানো হয়েছে।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়,  প্রস্তাবটি উত্থাপন করেন মাল্টা। এটি বুধবার (১৫ নভেম্বর) নিরাপত্তা পরিষদে গৃহীত হয়। পরিষদের ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ১২টি দেশ ভোট দেয়। তবে ভোট দেয়া থেকে বিরত ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়া।

প্রস্তাবে জাতিসংঘের বিভিন্ন সংস্থা, রেড ক্রস ও অন্যান্য ‘নিরপেক্ষ’ মানবিক সংগঠনকে দ্রুত ত্রাণসামগ্রী পৌঁছে দেয়ার সুযোগ দিতে পর্যাপ্ত সংখ্যক দিনের জন্য জরুরি ভিত্তিতে বর্ধিত মানবিক বিরতি ও করিডর খুলে দেয়ার আহ্বান জানানো হয়।

প্রস্তাবটি পাস হওয়ায় এটি পালনে আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা রয়েছে। অবশ্য অতীতে নিরাপত্তা পরিষদের আইনি বাধ্যবাধকতা থাকা এ ধরনের অনেক প্রস্তাব ইসরাইল মেনে চলেনি।

এরপরও বিশ্লেষকরা বলছেন, প্রস্তাবটি ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করবে। বিশেষ করে যুক্তরাষ্ট্র প্রস্তাবটি পাসে বাধা দেয়নি। তারা চাইলে ভেটো দিয়ে প্রস্তাবটি আটকে দিতে পারত।

গত ৭ অক্টোবর এ যুদ্ধ শুরু হওয়ার পর এ সংকট নিয়ে পঞ্চমবারের মতো বসল নিরাপত্তা পরিষদ। আগের বৈঠকে যুক্তরাষ্ট্র ভেটো দেয়ায় উত্থাপিত প্রস্তাবটি পাস হয়নি।

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর