chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এ আর রহমানের ‘জয় হো’ বিকৃত সুরে গেয়ে হিরো আলমের প্রতিবাদ

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা ও সুর করা গান ‘কারার ঐ লৌহ কপাট’-এর সুর বদলে তীব্র সমালোচনার মুখে পড়েছেন মোজার্ট অব মাদ্রাজ খ্যাত এ আর রহমান।

ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়া ভারতীয় সিনেমা ‘পিপ্পা’ সিনেমায় এ আর রহমানের সুরে কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহকপাট’ গানটি বিকৃত করায় কয়েকদিন ধরেই বেশ উত্তাল সোশ্যাল মিডিয়া। এ নিয়ে প্রতিবাদ করছেন দুই বাংলার শিল্পীরাও। তবে অন্যরকম প্রতিবাদ করলেন সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত হিরো আশরাফুল আলম ওরফে হিরো আলম। যে গানের মাধ্যমে অস্কার জিতেছিলেন এ আর রহমান, সেই ‘জয় হো’ গানটি গেয়ে প্রতিবাদ করলেন তিনি।

সোমবার (১৩ নভেম্বর) রাতে হিরো আলম ‘জয় হো’ গানটি গেয়ে একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন। পোস্টের ক্যাপশনে তিনি লিখেছেন, ‘এ আর রহমানের বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ তার জয় হো গান গাইলাম আমি হিরো আলম।’

ভারতীয় পরিচালক রাজাকৃষ্ণ মেননের সিনেমা ‘পিপ্পা’য় ব্যবহার করা হয়েছে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ঐ লৌহকপাট’ গানটি। সিনেমাটির গল্প ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্তর্বর্তী সময়ে ভারত বনাম পাকিস্তানের যুদ্ধ নিয়ে।

বিদ্রোহ কবি নজরুলের গানটি বিকৃতি করা হয়েছে উল্লেখ করে বাংলাদেশে এখন বিতর্ক তুঙ্গে। শুধু বাংলাদেশ নয়, গানের সুর বিকৃতি করায় পশ্চিমবঙ্গের সংগীতশিল্পীরা ধিক্কার জানাচ্ছেন।

 

জয়/চখ

 

এই বিভাগের আরও খবর