chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইন্টারনেট ছাড়া যেভাবে ব্যবহার করবেন গুগল ম্যাপ

নিত্যদিনের চলাচলে গুগল ম্যাপ বর্তমানে অত্যন্ত জরুরি অ্যাপ। নিজ দেশে তো বটেই বিদেশ ভ্রমণের এটি খুবই কার্যকর। স্মার্টফোন ও গুগল ম্যাপ থাকলে সহজেই যেকোনো জায়গা খুঁজে পাওয়া যায়। অবস্থান, দূরত্ব ও সেখানে পৌঁছতে কোন পরিবহনে কত সময় লাগবে, এমনকি সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে, সবই জানান দেয় গুগল ম্যাপ।

সাধারণত ইন্টারনেটের মাধ্যমে অ্যাপটি ব্যবহার করা হয়। তবে অফলাইনেও এটি ব্যবহার করা যাবে। চলুন কীভাবে ইন্টরনেট ছাড়া গুগল ম্যাপ ব্যবহার করবেন, এক নজরে দেখে নেই।

কীভাবে ডাউনলোড করবেন অফলাইন ম্যাপ :

  • প্রথমেই আপনার অ্যানড্রয়েড কিংবা আইফোনে গুগল ম্যাপের অ্যাপটি ডাউনলোড করে নিন প্লে-স্টোর থেকে। তবে অবশ্যই সেটি আপনার গুগল অ্যাকাউন্ট থেকে সাইন ইন করে নিন।
  • আপনি যে জায়গাটির ম্যাপ চান, তার নাম লিখে সার্চ দিন।
  • স্ক্রিনের একদম নিচে গিয়ে খুঁজে বের করুন আপনার সার্চকৃত নামটি। সেই বারে চাপ দিন।
  • এবার ডাউনলোড অপশনে চাপ দিন।
  • গুগল এরপর সে এলাকার ম্যাপ আপনার সামনে মেলে ধরে জানতে চাইবে, এই জায়গার ম্যাপ আপনি ডাউনলোড করতে চান কি না। আবার ডাউনলোড অপশন চেপে নিশ্চিত করুন।

মনে রাখবেন, ডাউনলোডকৃত ম্যাপ মাঝেমধ্যে মেয়াদোত্তীর্ণ হয়ে যেতে পারে, কারণ গুগল সব সময় চেষ্টা করে একেবারে সঠিক ম্যাপটি প্রদর্শন করতে। তারা নিয়মিত স্যাটেলাইটের মাধ্যমে ম্যাপ আপডেট করতে থাকে। তাই মেয়াদোত্তীর্ণ হয়ে গেলে পুনরায় ম্যাপ আপডেট করে নিলে সমস্যার সমাধান হয়ে যাবে।

 

জয়/চখ

 

এই বিভাগের আরও খবর