chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্মার্টফোনে ‘ভূমিকম্প অ্যালার্ট’ চালু করবেন যেভাবে

সম্প্রতি বাংলাদেশে বেশ কয়েকবার ভূমিকম্প সংগঠিত হয়েছে। ভূমিকম্পের সময় নিরাপদ স্থানে অবস্থান করলে ক্ষয়ক্ষতি কিছুটা এড়ানো যায়। আর এই ভূমিকম্পের সময় সতর্ক করতে ২০২০ সালে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম চালু করে গুগল।

নেপালে রিখটার স্কেলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে মানুষ মারা গেছেন। এছাড়া এ বছর আরো বড় বড় ভূমিকম্পের সাক্ষী হয়েছে বিশ্ব। তুরস্ক, সিরিয়া, মরোক্কসহ বিভিন্ন দেশে ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এজন্য গুগল নিয়ে এসেছে নতুন এক ফিচার। যার নাম আর্থকোয়াক অ্যালার্ট। এর মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ফোনেই ভূমিকম্পের আগাম বার্তা পাবেন। জনপ্রিয় সার্চ ইঞ্জিন সংস্থা জানিয়েছে, কম্পন শনাক্ত করবে ছোট আকারের ‘সিসমোমিটার’। ভূমিকম্পের তীব্রতা শনাক্ত করতে       অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি সেন্সর কাজ করবে। প্রত্যেকটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থাকে ছোট ছোট কিছু অ্যাক্সিলারোমিটার, যেগুলো মিনি সিজমোমিটার হিসেবে কাজ করতে পারে। নতুন ফোনগুলোত গুগলের এই ফিচার কাজ করবে। ফোনে কীভাবে এই অ্যালার্ট চালু করবেন-

 

  • প্রথমে ফোনের সেটিংসে যান।
  • এরপর সেফটি অ্যান্ড ইমার্জেন্সি সেকশনে যেতে হবে।
  • এবার আপনি আর্থকোয়াক অপশনটি দেখতে পাবেন। তাতে ক্লিক করুন।
  • যদি সেফটি অ্যান্ড ইমার্জেন্সি সেকশনে দেখতে না পান, তাহলে আপনাকে অ্যাডভান্সে ক্লিক করে     আর্থকোয়াক অপশনটি ক্লিক করতে হবে।
  • এরপরেই আপনার ফোনে আর্থকোয়াক অ্যালার্ট ফিচারটি চালু হয়ে যাবে।

 

 

জয়/চখ

এই বিভাগের আরও খবর