chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামের আকবরশাহতে রাতে-দিনে কাটছে পাহাড় 

চট্টগ্রাম মহানগরীর আকবর শাহ থানাধীন শাপলা আবাসিক এলাকার লইট্টা গোনায় দিনরাত পাহাড় কাটছে প্রভাবশালীরা। পরিবেশ অধিদপ্তরের অফিস এলাকায় এভাবে পাহাড় ধ্বংস করা হলেও নীরব রয়েছেন সরকারি  সংস্থাটি কর্তারা।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, সমতল থেকে শত ফুট উঁচু একটি পাহাড়ের অর্ধেক অংশ দীর্ঘদিন থেকে কাটা হলেও প্রশাসনের নজরে আসেনি। আজ সোমবার বিকেলে বাংলাদেশ পরিবেশ ফোরামে সাধারণ সম্পাদক ও বেলার নেটওয়ার্ক মেম্বার আলীউর রহমান ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার চট্টগ্রাম বিভাগীয় কোর্ডিনেটর মনিরা পারভিন ঘটনাস্থল পরিদর্শন করেন। এই সময় পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরএর  সিনিয়র কেমিস্ট রুবাইয়াত স্বরুপ ও  এসিল্যান্ড কাট্টলীর সার্ভেয়ার মোহাম্মদ আবু ইউসুফ ইফতেখার উপস্থিত ছিলেন।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায় জনৈক আব্দুল মালেকের মালিকানাধীন উক্ত পাহাড়টি বেশ কিছুদিন ধরে কাটা হচ্ছে। ইতিমধ্যে পাহাড়ের অর্ধেক অংশ কেটে গুঁড়িয়ে দেয়া হয়েছে। পাহাড়টি ধ্বসে পড়ার জন্য মাটি গর্ত করে মটর বসিয়ে পাইপ দিয়ে পানি প্রবাহ দ্বারা স্থাপন করা হয়েছে।

এই বিষয়ে চট্টগ্রাম পরিবেশের অধিদপ্তর চট্টগ্রাম মহানগর পরিচালক হিল্লোল বিশ্বাস বলেন, পাহাড় কাটার বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হচ্ছে।

চখ/ফখ

এই বিভাগের আরও খবর