chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্মার্টফোন হ্যাক হলে বুঝবেন যেভাবে

নিত্যসঙ্গী স্মার্টফোন ব্যবহারের সময় অনেকভাবেই প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই। হ্যাকাররা বিভিন্নভাবে স্মার্টফোন হ্যাক করছে। ম্যালওয়্যার ছড়িয়ে হাতিয়ে নিচ্ছে ব্যবহারকারীর ব্যক্তিগত নানান তথ্য। যা দিয়ে বিভিন্ন অবৈধ কাজ করছে তারা। স্মার্টফোন হ্যাক হলে ডিভাইসে থাকা তথ্য হ্যাকারের হাতে চলে যাওয়ার আশঙ্কা থাকে। ফোনের ক্যামেরা হ্যাক করে হ্যাকাররা তার নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ক্যামেরার মাধ্যমে দেখে আপনি কী করছেন, কোথায় যাচ্ছেন, কার সঙ্গে দেখা করছেন ইত্যাদি। হ্যাকিংয়ের ফলে অনেকেই আর্থিক ক্ষতির সম্মুখীন হন।

স্মার্টফোন হ্যাক হলে সহজে বোঝা যায় না। তবে তীক্ষ্ণ নজর রাখলে হ্যাকিংয়ের ব্যাপারটা ধরা যায়। চলুন দেখে নিই কীভাবে বুঝবেন স্মার্টফোন হ্যাক হয়েছে এবং করণীয় কী?

অত্যধিক ব্যাটারি খরচ

  • হঠাৎ করেই আগের চেয়ে দ্রুত স্মার্টফোনের ব্যাটারি শেষ হয়ে যেতে থাকলে বুঝতে হবে হ্যাক হয়ে থাকতে পারে। হ্যাকাররা ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ চালাতে থাকে, এ কারণে কমে যেতে পারে ফোনের ব্যাটারি ব্যাকআপ।

ফোন স্লো হয়ে যাওয়া

  • কোনো কারণ ছাড়াই হঠাৎ ফোন স্লো হয়ে গেলেও স্মার্টফোন হ্যাকিং হওয়ার আশঙ্কা থাকে। এই কারণে অনেক সময় ওয়েব পেজ ঠিকমতো লোড হয় না, অথবা বারবার ফোন রিস্টার্ট হতে শুরু করে। ব্যাকগ্রাউন্ডে ম্যালিশিয়াস অ্যাপ চলার কারণেই এই ধরনের সমস্যা চলতে থাকে। অনেক সময় আবার হ্যাকাররা ব্যাকগ্রাউন্ডে ক্রিপ্টোকারেন্সি মাইনিংও চালাতে থাকে, যা আপনার প্রসেসরকে ব্যস্ত রাখে।

বিজ্ঞাপন

  • অনেক হ্যাকার স্মার্টফোনে বিজ্ঞাপন দেখিয়ে রোজগারের উপায় খুঁজে নেন। এই কারণে হ্যাক হওয়া ফোনে বারবার বিজ্ঞাপন দেখানো হয়। এমনকি নোটিফিকেশনে অথবা ফুল স্ক্রিনে বিজ্ঞাপন দেখানো হয় অনেক সময়। হঠাৎ ফোনে এই রকম সমস্যা দেখা গেলে বুঝবেন আপনার ফোনে অ্যাডওয়্যার অ্যাটাক হয়েছে। এটিও এক ধরনের হ্যাকিং।

অজানা অ্যাপের উপস্থিতি

  • হঠাৎ আপনার ফোনে যদি এমন কোনো অ্যাপ দেখতে পান, যেটা আপনি ইনস্টল করেননি, তবে আপনার ফোন হ্যাক হওয়ার আশঙ্কা রয়েছে। এ ছাড়া অনেক সময় হোয়াটসঅ্যাপে, গুগল ক্রোমের মতো জনপ্রিয় অ্যাপ ফ্রিজ হতে শুরু করলেও ফোন হ্যাক হওয়ার আশঙ্কা থাকে।

ডেটা ব্যবহার বৃদ্ধি

  • আপনি ফোনে কিছু না করলেও যদি হঠাৎ আপনার ফোনে মাত্রাতিরিক্ত হারে ডেটা ব্যবহৃত হয়, তাহলেও ফোন হ্যাক হওয়ার আশঙ্কা থাকে। অনেক সময় আপনার ফোন থেকে ডেটা নিজের সিস্টেমে নেওয়ার জন্য আপনার ফোনের ডেটা ব্যবহার করে হ্যাকাররা। এই কারণে হঠাৎ ডেটা ব্যবহার বেড়ে গেলে বুঝবেন আপনার ফোনে হ্যাকিং অ্যাটাক হয়ে থাকতে পারে।

হ্যাকিং বন্ধে করণীয়

  • হ্যাকিং বন্ধ করার জন্য অজানা সোর্স থেকে অ্যাপ ডাউনলোড বন্ধ করতে হবে। অ্যান্ড্রয়েড গ্রাহকরা শুধু গুগল প্লে স্টোর থেকে এবং আইফোন গ্রাহকরা অ্যাপলের অ্যাপ স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করুন। পাশাপাশি পাবলিক ওয়াইফাই ব্যবহারেও সতর্ক থাকুন। মেসেজ ও ই-মেইলে আসা অজানা লিংকে ক্লিক করবেন না। স্মার্টফোনে হ্যাক হয়েছে বুঝতে পারলে অ্যান্টি ম্যালওয়্যার ডাউনলোড করতে হবে। এরপর ফোন স্ক্যান করে সন্দেহজনক সব অ্যাপ আনইনস্টল করে দিতে হবে। তাতেও সমস্যার সমাধান না হলে ফোন ফ্যাক্টরি রিসেট করতে হবে।

 

 

জয়/চখ

এই বিভাগের আরও খবর