chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে বোলিংয়ে বাংলাদেশ

চলমান ওয়ানডে বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচ খেলতে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। তবে সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর টানা ছয় হারে বিশ্বকাপ থেকে ছিটকে যায় বাংলাদেশ। তাই বিশ্বকাপের জন্য এই ম্যাচ শুধুই আনুষ্ঠানিকতার। তবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে এই ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য। তাই জয় পেতে মরিয়া আছে টাইগাররা। মুস্তাফিজুর রহমানের জায়গায় একাদশে জায়গা পেয়েছেন পেসার তানজিম হাসান সাকিব।

সোমবার (৬ নভেম্বর) দুপুর আড়াইটায় দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ২০২৫ সালে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে দুই দলের বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষ সাতে থাকতে হবে। পাকিস্তান স্বাগতিক হিসেবে খেলবে। আট দলের বাকি সাতটি খেলবে বিশ্বকাপ থেকে। সে হিসেবে বর্তমান প্রেক্ষাপটে নয় নম্বরে থাকা বাংলাদেশের আসন্ন এই টুর্নামেন্টে খেলায় কোনো সম্ভাবনা নেই।

তবে বেশ কয়েকটি সমীকরণ মিললে এখনো টাইগারদের জন্য সুযোগ আছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেয়ার। আর সে লক্ষ্যে আজকের ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই টাইগারদের। গুরুত্ত্বহীন এই ম্যাচেও লড়াই করতে হবে বাংলাদেশকে। কারণ এই ম্যাচ হেরে গেলে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ হারাবে বাংলাদেশ। অন্যদিকে হ্যাটট্রিক হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল শ্রীলঙ্কা। এরপর নেদারল্যান্ডের বিপক্ষে ৫ উইকেট ও ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের বিশাল ব্যবধানের জয়ে ছন্দে ফিরেছিল লঙ্কানরা। তবে শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৭ উইকেট ও স্বাগতিক ভারতের কাছে ৩০২ রানের বিশাল ব্যবধানে হেরে সেমিফাইনাল থেকে অনেকটা ছিটকে গেছে শ্রীলঙ্কা। কাগজে-কলমে টিকে আছে তাদের শেষ চারে খেলার সুযোগ। এই ম্যাচ জিতে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে চায় লঙ্কানরা।

শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে কখনোই জিততে পারেনি বাংলাদেশ। চারটি ম্যাচের মধ্যে তিনটিতে হেরেছে টাইগাররা। গত বিশ্বকাপে মাঠে নামার আগে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। সব মিলিয়ে এখন পর্যন্ত ৫৩ ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। এরমধ্যে শ্রীলঙ্কা ৪২টি এবং বাংলাদেশ ৯টি ম্যাচে জিতেছে।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাওহিদ হৃদয়, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব।

 

 

 

জয়/চখ

এই বিভাগের আরও খবর