chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’, দূষণের শীর্ষে দিল্লি

বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, ঢাকার বায়ুর মান আজ (৬ নভেম্বর) ‘বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর’। তবে, এ দিন ৪১৮ স্কোর নিয়ে বায়ুদূষণে শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। ১৬৩ স্কোর নিয়ে তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে ঢাকা।

প্রতিবেদন অনুযায়ী, রাজধানী শহরগুলোর মধ্যে সবচেয়ে দূষিত বায়ুর শহর দিল্লি। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর।

সোমবার বেলা ১২টায় আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, ১৯৮ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি। ১৭৭ ও ১৭২ স্কোর নিয়ে তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে ভারতের মুম্বাই ও কলকাতা। ষষ্ঠ স্থানে ঢাকা। এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ, নেপালের রাজধানী কাঠমান্ডু, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাই ও ইরাকের বাগদাদ।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হবে। তবে সোমবার ওই স্তরে ছিল দিল্লি।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)। তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে ১০০ নম্বর থেকে সবচেয়ে ভালো স্থানে রয়েছে কানাডার ভ্যানকুভার শহর।

 

মআ/চখ

এই বিভাগের আরও খবর