chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বান্দরবানে কুকিচিনের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা কমিটির বৈঠক

বান্দরবান জেলার পাহাড়ে নতুন গড়ে উঠা সশস্ত্র সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সঙ্গে শান্তি প্রতিষ্ঠা কমিটির সরাসরি বৈঠক শুরু হয়েছে।

রবিবার (৫ নভেম্বর) সকাল সোয়া ১১টায় জেলার রুমা উপজেলা সদর মুনলাইপাড়া কমিউনিটি সেন্টারে এই বৈঠক শুরু হয়েছে।

বৈঠকে উপস্থিত রয়েছেন শান্তি প্রতিষ্ঠা কমিটির সভাপতি বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, কেএনএফের তিনজন সহ-সভাপতিসহ ১০ সদস্য, নিরাপত্তা বাহিনী, গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এ বৈঠককে কেন্দ্রা করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয় ওই এলাকায়। নিরাপত্তায় রয়েছে সেনাবাহিনী-বিজিবি-পুলিশ-গোয়েন্দা সংস্থার সদস্যরা।

শান্তি প্রতিষ্ঠা কমিটির সদস্যরা জানায়, শান্তি প্রতিষ্ঠা কমিটির কাছে কেএনএফ ছয় দফা দাবি পেশ করেছে। এসব দাবি দাওয়া এবং কেএনএফ সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে বৈঠকে আলোচনা হবে।

গত বছরের আগস্ট থেকে কেএনএফ পাহাড়ে তৎপর হয়। এদের সাথে বিজিবি ও সেনাবাহিনীর সংঘর্ষে এ পর্যন্ত সেনাবাহিনীর ৫ সদস্যসহ মোট ২২ জন নিহত হয়েছে। কুকিচিনের ১৭ সদস্যকে আটক করা হয়। কেএনএফের সাথে জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিদ্দা‌ল শারক্বিয়ার সম্পৃক্ততার অভিযোগ রয়েছে।। কেএনএফের এই তৎপরতায় বান্দরবানে পর্যটন শিল্পের উপর বিরূপ প্রভাব পড়ে। বান্দরবানের কয়েকটি উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞাও দেওয়া হয় প্রশাসন থেকে। পাহাড়ে চলমান এই সংঘাত নিরসনে গঠিত শান্তি প্রতিষ্ঠা কমিটির সাথে কেএনএফ সরাসরি বৈঠকে বসেছে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর