chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বঙ্গবন্ধু টানেল ছাড়াও চট্টগ্রামে যেসব প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

চট্টগ্রাম সফরে বঙ্গবন্ধু টানেল ছাড়াও একই সঙ্গে বিভিন্ন সরকারি সংস্থার বাস্তবায়ন করা অন্তত ১৭টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী। এরমধ্যে অন্যতম হলো মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স, রাঙ্গুনিয়া ও আনোয়ারা জেলা পরিষদ ডাকবাংলো, রাউজানে শেখ কামাল কমপ্লেক্স, শিকলবাহা খালের ওপর পিসি গার্ডার ব্রিজ এবং পটিয়ায় শেখ কামাল অডিটোরিয়াম কাম মাল্টিপারপাস হল।

এছাড়াও রয়েছে চট্টগ্রাম বিমানবন্দরে বঙ্গবন্ধু ম্যুরাল, পর্যটক বাস, রিভার ক্রুজ ও ফুল ডে ট্যুর সম্বলিত সমন্বিত পর্যটন সেবা প্রকল্প, ডিসি পার্ক, হাজার বছরের নৌকা জাদুঘর, ১৯১টি ইউনিয়নে খেলার মাঠ ও সাংস্কৃতিক কেন্দ্র, স্মার্ট স্কুল বাস সার্ভিস ও বার্ডস পার্ক এক  যোগে উদ্বোধন  করেন এই সব স্থাপনা

উদ্বোধন  হওয়া বড় প্রকল্পগুলোর মধ্যে  রয়েছে রাঙ্গুনিয়া ও আনোয়ারা জেলা পরিষদ ডাকবাংলো, রাউজানে শেখ কামাল কমপ্লেক্স, বিমানবন্দরে বঙ্গবন্ধু ম্যুরাল ও শিকলবাহা খালের ওপর পিসি গার্ডার ব্রিজের নির্মাণ কাজ শতভাগ শেষ হয়েছে।

এরমধ্যে স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাতের অর্থায়নে নির্মিত আনোয়ারা ও রাঙ্গুনিয়ায় জেলা পরিষদ ডাকবাংলো নির্মাণ প্রকল্প দুটি বাস্তবায়ন করছে চট্টগ্রাম জেলা পরিষদ। এই দুই প্রকল্পে ২ কোটি টাকা করে ৪ কোটি টাকা বরাদ্দ রাখা হলেও এখন পর্যন্ত ব্যয় হয়েছে ২ কোটি ৬৯ লাখ ৯৭ হাজার ১৫২ টাকা। রাউজানে শেখ কামাল কমপ্লেক্স নির্মাণ প্রকল্পটিও বাস্তবায়ন করছে জেলা পরিষদ। স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাতের অর্থায়নে বাস্তবায়িত এই প্রকল্পের বরাদ্দ ৭ কোটি ৩০ লাখ ৮৯ হাজার টাকা ধরা হলেও এখন পর্যন্ত খরচ হয়েছে ৭ কোটি ৩১ লাখ ২৭ হাজার ১১৭ টাকা।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশমুখে নির্মিত বঙ্গবন্ধু ম্যুরাল প্রকল্পটি নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। প্রকল্পটি সম্পন্ন করতে চসিকের ব্যয় হয়েছে ৮৪ লাখ টাকা।

পটিয়া উপজেলার উজিরপুর সড়কে শিকলবাহা খালের ওপর করা পিসি গার্ডার ব্রিজ। ৪৫ কোটি ২৫ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

এ ছাড়াও বড় প্রকল্পগুলোর মধ্যে চট্টগ্রাম জেলা পরিষদ টাওয়ারের নির্মাণ কাজ ৮০ শতাংশ, মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্সের নির্মাণ কাজ ৮৭ শতাংশ এবং পটিয়ায় শেখ কামাল অডিটোরিয়াম কাম মাল্টিপারপাস হলের নির্মাণ কাজ ৮৫ শতাংশ শেষ হয়েছে।

প্রকল্পগুলোর মধ্যে চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণে বরাদ্দ দেয়া হয়েছে ২৩২ কোটি ৮৯ লাখ ৩০ হাজার টাকা। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে এই প্রকল্প বাস্তবায়ন করছে গণগ্রন্থাগার অধিদপ্তর।

জেলা পরিষদ টাওয়ার প্রকল্পটি নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করছে জেলা পরিষদ। ৮১ কোটি ২৯ লাখ ৪৫ হাজার টাকা বরাদ্দের এই প্রকল্পে এখন পর্যন্ত ব্যয় হয়েছে ৪০ কোটি ২২ লাখ ৯৪ হাজার কোটি টাকা। স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাতের অর্থায়নে পটিয়ায় শেখ কামাল অডিটোরিয়াম কাম মাল্টিপারপাস হল নির্মাণ করছে জেলা পরিষদ। ২০ কোটি ১২ লাখ ৬১ হাজার ৮০ টাকা বরাদ্দের এই প্রকেল্পে এখন পর্যন্ত খরচ হয়েছে ১৬ কোটি ৯ লাখ ৪৪ হাজার ৩৮১ টাকা।

প্রল্পের মধ্যে আরো রয়েছে রিভার ক্রুজ ও ফুল ডে ট্যুর সম্বলিত সমন্বিত পর্যটন সেবা, হাজার বছরের নৌকা জাদুঘর, ১৯১টি ইউনিয়নে খেলার মাঠ ও সিমেন্স হোস্টেল কমপ্লেক্স সাংস্কৃতিক কেন্দ্র, স্মার্ট স্কুল বাস সার্ভিস ও বার্ডস পার্কসহ জেলা প্রশাসন বাস্তবায়িত অন্তত ৬টি প্রকল্প।

অন্যদিকে প্রধামন্ত্রী যেসব প্রকল্পের  ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন সে গুলো হলো,চট্টগ্রামে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর, বিমানবন্দর থেকে বঙ্গবন্ধু টানেল পর্যন্ত শেখ হাসিনা সড়ক ও সিমেন্স হোস্টেল কমপ্লেক্স ভবন ।

এরমধ্যে বিমানবন্দর থেকে বঙ্গবন্ধু টানেল পর্যন্ত শেখ হাসিনা সড়কের নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করবে চসিক। জিওবি অর্থায়নে এই প্রকল্প সম্পন্ন করতে ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি টাকা। মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মাণ করবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এবং ৬৯ কোটি ১৪ লাখ ১৩ হাজার টাকা ব্যয়ে ভবন নির্মাণ প্রকল্প যৌথভাবে বাস্তবায়ন করবে নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদপ্তর এবং গণপূর্ত অধিদপ্তর।

চখ/জুইম

 

এই বিভাগের আরও খবর