chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২৩ বছর পর বিএমআরই করণ হচ্ছে চট্টগ্রাম সাইলো

চট্টগ্রাম সাইলোর সকল যন্ত্রপাতি ও কনভেয়রগুলোর পারফরম্যান্স হ্রাস পেয়েছে। পুরাতন হওয়ার অপারেশনাল কার্যক্রমে প্রায়ই বিঘ্ন ঘটছে। এতে করে যথাসময়ে দেশের বিভিন্ন স্থানে গম সরবরাহের জটিলতা দেখা দিচ্ছে। এ পরিপ্রেক্ষিতে সাইলোর কার্যক্রম দ্রুততার সাথে সম্পন্ন করতে দীর্ঘ ২৩ বছর পর বিএমআরই করণ করা হচ্ছে। এবার বিএমআরই-করণ কাজটি পাচ্ছে বেলজিয়ামের প্রতিষ্ঠান ভিগান ইঞ্জিনিয়ারিং এসএ। এরআগে চট্টগ্রাম সাইলো আধুনিকায়নের কাজ ১৯৯৮ থেকে ২০০০ সালে সাইলোটি একবার আংশিকভাবে বিএমআরই-করণ করা হয়েছিল।

বিদেশ থেকে আমদানিকৃত সরকারি গমের বেশির ভাগ চট্টগ্রাম সাইলোতে খালাস করা হয়। এক লাখ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন ৫৩ বছরেরও অধিককালের পুরাতন সাইলোটি ১৯৬৬ সাল থেকে ১৯৭০ সালের মধ্যে স্থাপন করা হয়েছিল। বর্তমানে সাইলোর যন্ত্রপাতি পুরাতন হওয়ায় কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাচ্ছে না। সাইলোটির ব্যাগিং হাউজ, ডেলিভারি সিস্টেম, ডিস্ট্রিবিউশন সিস্টেম, কনভেয়র ব্রিজ, জেটি, সাব-স্টেশন, কন্ট্রোল রুম সিস্টেম, পুরাতন স্কেল, বেল্টের কাউন্টার ওয়েট/টেনশন বুথ ইত্যাদি পুরাতন হওয়ার অপারেশনাল কার্যক্রমে প্রায়ই বিঘ্ন ঘটছে। এতে করে যথাসময়ে দেশের বিভিন্ন স্থানে গম সরবরাহের জটিলতা দেখা দিচ্ছে।

জানা গেছে, চট্টগ্রাম সাইলো আধুনিকীকরণে স্কোপ অব ওয়ার্ক প্রণয়নের লক্ষ্যে চলতি বছরের গত ২৭ এপ্রিল খাদ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিািলকের নেতৃত্বে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটি সাইলো সরেজমিন পরিদর্শন করে বিএমআরই-করণের সুপারিশ করেছে। পরে চট্টগ্রাম সাইলো বিএমআরই করণে জরুরি ভিত্তিতে কোনো কাজ বা প্যাকেজের কাজ সম্পাদন করা দরকার তা নির্ধারণে গত ১৭ আগস্ট পাঁচ সদস্যের আরেকটি
কমিটি গঠন করা হয়। ওই কমিটিও প্রতিবেদন একটি প্রতিবেদন দাখিল করেছে।

সূত্র জানায়, চট্টগ্রাম সাইলোর পূর্ত কাজ সম্পাদন করেছিল সুইডিশ কোম্পানি স্কানস্কা। ওই সময়ে জার্মানির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কোম্পানি মিয়াগ (এমআইএজি) এবং সুইজারল্যান্ডের কোম্পানি বাহলের যৌথভাবে সাইলোটির সকল যন্ত্রাংশ সংযোজন করে। পরে ১৯৯৮ থেকে ২০০০ সালে সাইলোটি আংশিকভাবে বিএমআরই-করণ করার সময়ে সুইজারল্যান্ডের বাহুলের, ফ্রান্সের প্রিসিয়া মলেন, বেলজিয়ামের ভিগান ইঞ্জিনিয়ারিং এবং অন্যান্য মূল প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কাছ থেকে যন্ত্রাংশ সংগ্রহ করে প্রতিস্থাপন করা হয়।

এই বিভাগের আরও খবর