chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এবার জাপানের সঙ্গে জোট বেঁধে চন্দ্রযান ৪-এর প্রস্তুতি ভারতের

ভারতের চন্দ্রযান-৩ এর চাঁদে সফল অবতরণের পর গোটা বিশ্ব ভারতের প্রশংসা করেছে। প্রশংসায় ভাসার মধ্যেই এলো নতুন তথ্য; চন্দ্রাভিযান অধ্যায় আরও বড় করছে ভারত। আগামী তিন বছরের মধ্যে চন্দ্রযান-৪ নিয়ে মহাকাশে ছুটবে দেশটি। তবে এবার একা নয়, সঙ্গী হবে জাপান।

ভারতের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান (ইসরো) ও জাপানের মহাকাশ গবেষণাকেন্দ্র (জাক্সা) যৌথভাবে এ অভিযানে যাবে। খবর- এইসময়ের।

ভারতীয় এই সংবাদ মাধ্যমটি জানায়, পরবর্তী অভিযানে ইসরোর নজরে আছে চাঁদের দুই মেরু। লুনার পোলার এক্সপ্লোরেশন মিশন নামে এই অভিযানকে সংক্ষেপে বলা হচ্ছে ‘লুপেক্স’ নামে।

এদিকে চাঁদের দক্ষিণ মেরুতে গত (২৩ অগস্ট) চন্দ্রযান-৩ সফলভাবে অবতরণের পর সে অঞ্চলে খোঁজা হচ্ছে সব চেয়ে আলোচিত প্রশ্নের উত্তর—চাঁদে কি আদৌ পানি আছে? প্রশ্নের উত্তর ‘লুপেক্স’ এ মিলবে বলেও আশা করা হচ্ছে।

এছাড়া চাঁদের সেই মেরু এলাকায় পানির অস্তিত্ব আছে কি না, তা জেনেই শেষ নয়; চন্দ্রযান-৪ জানার চেষ্টা করবে, এর পরের ধাপগুলো। যদি পানি থাকে তাহলে তার পরিমাণ কত? মান কেমন এছাড়া পানি কী অবস্থায় আছে। আর তার পর আসবে সেই পানি ব্যবহার করার কতটা সম্ভাবনা আছে— এসব হিসেব।

জানা গেছে, এই অভিযানে মহাকাশযানকে প্রযুক্তিগতবে আরও উন্নত করা হবে। অভিযানে বিদ্যুতের অবিরাম সরবরাহ পেতে পাতলা ফিল্মের সৌরকোষ ও আল্ট্রা হাইডেনসিটি ব্যাটারি ব্যবহার করা হবে। চাঁদের এক-একটা দিন পৃথিবীর ১৪ দিনের সমান। চাঁদে যখন পৃথিবীর হিসেবে টানা ১৪ রাত সূর্যের আলো পাওয়া যাবে না, সেই সময়েও যেন মহাকাশযান সক্রিয় থাকে, সেজন্য নিরবিচ্ছিন্ন শক্তি বা পাওয়ার সরবরাহ করা নিয়ে এখনই কাজ শুরু করে দিয়েছেন বিজ্ঞানীরা।

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর