chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কৃষি কাজের আড়ালে অস্ত্রের কারখানা, অস্ত্রসহ র‌্যাবের হাতে ধরা

সাত-আট বছর ধরে নিজেরাই তৈরি করতেন দেশীয় আগ্নেয়াস্ত্র । দেশীয় তৈরী আগ্নেয়াস্ত্র স্থানীয় জলদস্যু, মাদক ব্যবসায়ী এবং ডাকাত দলের সদস্যদের নিকট বিক্রয় করতেন বেশি দামে। কিন্তু  আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সকলের দৃষ্টি এড়াতে মাঝে মাঝে লোক দেখানো কৃষি কাজ করতেন।

মঙ্গলবার (২২ আগস্ট) ভোরে সীতাকুণ্ড থানার ছিন্নমূল পাথরিঘোনা এলাকায় দুর্গম পাহাড়ে অস্ত্র তৈরির কারখানায় অভিযান চালিয়ে দুইজনকে গ্রেফতার করে র‌্যাব। এ সময় তিনটি আগ্নেয়াস্ত্র ও অস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন, একই এলাকার মৃত নুরুল আলমের ছেলে মো. জাহাঙ্গীর আলম (৩৯) ও মো. ইউসুফের ছেলে মো. ইমন (২৪)।

র‌্যাব জানিয়েছেন, সীতাকুণ্ড থানার পাহাড়ী এলাকায় অস্ত্রের কারখানা স্থাপন করে বিভিন্ন ধরণের অস্ত্র তৈরি পূর্বক স্থানীয় জলদস্যু, মাদক ব্যবসায়ী এবং ডাকাত দলের সদস্যদের নিকট বিক্রয় করে আসছে। এলাকাটি দুর্গম পাহাড়ি এলাকা এবং অপরিচিত কাউকে দেখলেই অস্ত্র তৈরির সঙ্গে জড়িত সিন্ডিকেটের সদস্যগণ সতর্ক হয়ে যায়। যার ফলে তাদের অবস্থান সনাক্তকরণ ছিল একটি কঠিন বিষয়। তথাপিও র‌্যাব-৭, চট্টগ্রামের আভিযানিক দলের গোয়েন্দা তৎপরতায় ও পাহাড়ি এলাকার ভিতর দিয়ে বিশেষ কৌশলে এলাকায় প্রবেশ করে চক্রের সদস্যরা টের পায়নি।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক তাপস কর্মকার জানান, ছিন্নমূল পাথরিঘোনা দুর্গম পাহাড়ি এলাকায় জাহাঙ্গীর আলমের বাগান বাড়িতে অবৈধভাবে বিভিন্ন আগ্নেয়াস্ত্র তৈরি করে ক্রয় বিক্রয় করছে। গোপন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার সকালে  অভিযান চালিয়ে জাহাঙ্গীর আলম ও ইমনকে গ্রেফতার করা হয়। বাগান বাড়ীর টিনের দোচালা ঘরের ভিতর সাদা প্লাষ্টিকের বস্তা থেকে সদ্য প্রস্তুতকৃত ৩টি লোকাল গান, ১টি রাম দা এবং অস্ত্র তৈরীর বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন যাবৎ পরষ্পর যোগসাজশে অবৈধভাবে দেশীয় তৈরী আগ্নেয়াস্ত্র স্থানীয় জলদস্যু, মাদক ব্যবসায়ী এবং ডাকাত দলের সদস্যদের নিকট বিক্রয় করে আসছে। গ্রেফতারকৃতরা ৭-৮ বছর ধরে অস্ত্র তৈরির পেশার সাথে জড়িত। তারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সকলের দৃষ্টি এড়াতে মাঝে মাঝে লোক দেখানো কৃষি কাজ করে থাকে। মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে বিভিন্ন ধারায় আটটি মামলা রয়েছে। গ্রেফতারকৃতদের পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে। ৬।   গ্রেফতারকৃত আসামী ও উদ্ধারকৃত আগ্নেয়াস্ত্র এবং জব্দকৃত অস্ত্র তৈরির সরঞ্জামাদি সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

চখ/এআর

এই বিভাগের আরও খবর