chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ৯৫ টাকার ডিএনএস স্যালাইন বিক্রি হচ্ছে ৩ গুন দামে!

ডাক্তারের পরামশে স্লিপ হাতে ফার্মেসিতে এক দোকান থেকে অন্য দোকানে ঘুরতে দেখা যায় বৃদ্ধ (৬০) রহিম উদ্দীনকে  দামে বেশি হওয়ায় কিছু ক্ষন ঠাই দাড়ি রইলেন তিনি।

কাছে এগিয়ে গিয়ে প্রতিবেদক সাথে কথা হয় রহিম উদ্দীনের, কী হয়েছে জিজ্ঞাস করতেই তিনি বলেন মেডিকেল এলাকার অনেক ফার্মেসি ঘুরে স্যালাইন না পেয়ে চকবাজারে আসলাম। পেকেটের গায়ে লেখা ৯৫ টাকার স্যালাইন ৩0০ টাকা করে দুইটা ৬০০ টাকা চাইছে।

এ বিষয়ে প্রশ্ন করলে ফার্মেসির ম্যানেজার শুরুতে তিনিও ফার্মেসিতে স্যালাইন থাকার কথা অস্বীকার করেন। পরে সাংবাদিক পরিচয় পেয়ে বলেন, ‘স্যালাইন আছে, তবে দাম বেড়েছে বলেন।’

নগরের পাঁচলাইশ, চকবাজার ও জিইসি এলাকায় সরেজমিনে ঘুরে অন্তত ১৫টি ফার্মেসির কোনোটিতে ডিএনএস স্যালাইন পাওয়া যায়নি। কয়েক টি দোকানে স্যালাইন থাকলেও ১০০ গুন বেশি দামে কিনতে হছে।এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে দাম বাড়িয়ে ফেলেছে।

এভাবেই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দিন দিন হাসপাতালে ভতি হছে অসংখ্যা মানুষ। সংক্রমণের ঊর্ধ্বগতির সুযোগ নিয়ে ডেঙ্গু আক্রান্তদের জন্য জরুরি ডেক্সট্রোজ নরমাল স্যালাইনের (ডিএনএস) কৃত্রিম সংকট তৈরী করছেন ফার্মেসি মালিক ও ওষুধ কোম্পানীর বিক্রয় প্রতিনিধিরা।

এদিকে গত মঙ্গলবার চট্টগ্রামের সবচেয়ে বড় পাইকারি ওষুধের বাজার হাজারী গলিতে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন ও ঔষধ প্রশাসন অধিদপ্তর। ম্যাজিস্ট্রেট আসার খবরে দোকান বন্ধ করে পালিয়ে যান ব্যবসায়ীরা।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন,  ডিএনএস স্যালাইনের সংকট রয়েছে ‘বাজারে । আমরা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সাথে কথা বলব। প্রয়োজনে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য সচিব স্যারের সঙ্গে কথা বলব। বাজারে স্যালাইনের সাপ্লাই স্বাভাবিক না হওয়া পর্যন্ত জেলা প্রশাসনের কঠোর নজরদারি অব্যাহত থাকবে।’

চখ/জুইম

এই বিভাগের আরও খবর