chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণে আগ্রহী ফ্রান্সের এয়ারবাস

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণে বাংলাদেশকে সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছে আন্তর্জাতিক মহাকাশযান নির্মাণ প্রতিষ্ঠান এয়ারবাস। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে সাক্ষাতে প্রতিষ্ঠানটির প্রতিনিধি দল এই আগ্রহের কথা জানিয়েছে। 

সোমবার সচিবালয়ে এয়ারবাসের প্রতিনিধি দল মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। ফ্রান্স দূতাবাসের ডেপুটি হেড অব মিশন গিয়োম অধ্রা দ্যো কোরধ্রেলের নেতৃত্বে এয়ারবাসের তিন সদস্যের প্রতিনিধি দল এতে অংশ নেন। প্রতিনিধি দলের অপর সদস্যরা হলেন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট স্টিফেন ভেসবাল ও প্রধান প্রতিনিধি মোরাদ বউরোফেলা।

সাক্ষাতে তারা বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরি, উৎক্ষেপণ, অরবিটাল স্লট বরাদ্দ ও স্যাটেলাইটটির ধরন নিয়ে মতবিনিময় করেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ স্যাটেলাইট ক্লাবের ৫৭তম গর্বিত সদস্য। এই স্যাটেলাইটের মাধ্যমে দেশের টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচারসহ দুর্গম অঞ্চলে ডিজিটাল সংযোগ স্থাপন ও প্রাকৃতিক দুর্যোগকালীন নিরবচ্ছিন্ন সংযোগ স্থাপনে ভূমিকা রাখছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর প্রয়োজনীয়তা তুলে ধরে মন্ত্রী বলেন, এটি হবে আর্থ অবজারভেটরি স্যাটেলাইট।

প্রসঙ্গত, ২০১৮ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়। এই পুরো প্রক্রিয়ায় ব্যয় হয়েছিল প্রায় দুই হাজার ৭৬৫ কোটি টাকা। এই স্যাটেলাইটের জন্য ১৫ বছর মেয়াদে রাশিয়ার কাছ থেকে অরবিটাল স্লট কেনা হয়েছে। তিন দশমিক সাত টন ওজনের বঙ্গবন্ধু স্যাটেলাইটটির ডিজাইন এবং তৈরি করেছে ফ্রান্সের কোম্পানি থ্যালাস অ্যালেনিয়া স্পেস। যুক্তরাষ্ট্রের স্পেসএক্সের রকেট এটাকে মহাকাশে নিয়ে গেছে।