chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আয়নমণ্ডলে ‘ছিদ্র’ তৈরি করল মাস্কের রকেট

পৃথিবীকে ঘিরে থাকা বায়ুমণ্ডলের আয়নমণ্ডলে ক্ষণস্থায়ী ছিদ্র তৈরি করেছিল ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সের রকেট। বিজ্ঞান বিষয়ক সংবাদমাধ্যম স্পেসওয়দারের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এই তথ্য জানিয়েছে।

গত ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেট উৎক্ষেপণ করা হয়। স্পেসএক্সের ওয়েবসাইটে বলা হয়েছে, এই রকেটটি বারবার ব্যবহার করা সম্ভব। সাধারণত এই রকেটটিকে পৃথিবী থেকে মহাকাশে মানুষ এবং অন্যান্য ভার বহনের কাজে ব্যবহৃত হয়।

ফ্যালকন-৯ এর উৎক্ষেপণের পর সেটির গতিপথ অনুসরণ করে পাওয়া এক ছবি থেকে দেখা যায়, বায়ুমণ্ডলের উপরের স্তর আয়নমণ্ডলের কাছে লাল আভা দেখা যাচ্ছে। পরে সেই ছবি বিশ্লেষণ করে বোস্টন বিশ্ববিদ্যালয়ের মহাকাশ পদার্থবিদ জেফ বুমগার্ডনার বলেন, আয়নমণ্ডলে ক্ষণস্থায়ী ছিদ্র হওয়ার কারণেই এমন আভা দেখা দিয়েছে।

বুমগার্ডনার আরও বলেন, ‘পৃথিবীর পৃষ্ঠ থেকে ২০০ থেকে ৩০০ কিলোমিটার উপরে রকেট ইঞ্জিনের জ্বালানি পোড়ানোর ফলেই এমনটা হয়েছিল।’

বোস্টন বিশ্ববিদ্যালয়ের এ মহাকাশ পদার্থবিদ আরও বলেন, ’১৯ জুলাই ফ্যালকন উৎক্ষেপণের পরের ফুটেজ পর্যালোচনা করেছি। ছবি থেকে দেখা যায়, ভূপৃষ্ঠ থেকে ২৮৬ কিলোমিটার উঁচুতে এর দ্বিতীয় পর্যায়ের ইঞ্জিনটিকে জ্বলতে দেখায় এবং সেখানে লাল আভা তৈরি হয়েছিল। সুতরাং, এটি খুব সম্ভব যে, সে সময় আয়নমণ্ডলে একটি ছিদ্র তৈরি হয়েছিল।’

আয়নমণ্ডল পৃথিবীর বায়ুমণ্ডলের সবচেয়ে উপরের স্তর। যেখানে সাধারণত চার্জিত আয়ন বা বিভিন্ন পদার্থের চার্জিত পরমাণু অবস্থান করে। নাসার মতে, এই স্তরের কারণেই সৌরঝড়ের সময় পৃথিবীতে আলোকচ্ছটা তৈরি হয় এবং পৃথিবীতে নানা রকমের আলোর কারসাজি দেখা যায়।

এই বিভাগের আরও খবর