chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২৩ আগস্ট বিকেলেই চাঁদে ল্যান্ড করবে ভারতের চন্দ্রযান-৩

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) বা ইসরোর এর তত্ত্বাবধানে শুক্রবার (১৪ জুলাই) দুপুর ২টা ৩৫ মিনিটে শ্রী হরিকোটা স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় মহাকাশযান চন্দ্রযান-৩। তবে ঠিক কবে নাগাদ এটি চাঁদের মাটি স্পর্শ করবে তা নিয়ে সম্ভাব্য দুটি তারিখ প্রকাশ করা হয়েছিল ইসরোর পক্ষ থেকে। অবশেষে কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২৩ আগস্ট ভারতীয় সময় বিকেল ৫টা ৪৭ মিনিটে চাঁদে ল্যান্ড করবে চন্দ্রযান-৩। খবর ইকোনমিক টাইমসের।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়, এই চন্দ্রযাত্রার কেন্দ্রে রয়েছে এলভিএম-৩ রকেট, যা তিনস্তর বিশিষ্ট একটি উৎক্ষেপণ যান। এর দুটি স্তরে সলিড ফুয়েল আর একটিতে তরল জ্বালানি রয়েছে। মূল চন্দ্রযানকে শক্তি যোগানোর পাশাপাশি পৃথিবীর কক্ষপথের বাইরে ঠেলে দেবে এটি।

এর আগে, ২০১৯ সালে ব্যর্থ হয় চন্দ্রযান-টু অভিযান। চাঁদে অবতরণের সময় ধ্বংস হয় বিক্রম নামের ল্যান্ডারটি। গতবারের তুলনায় প্রায় এক-তৃতীয়াংশ কম খরচে উৎক্ষেপণ করা হয়েছে চন্দ্রযান-৩। চাঁদের দক্ষিণ মেরুতে নামবে মহাকাশ যানটি। এই দক্ষিণ মেরুতেই প্রথমবার পানির খোঁজ পায় ইসরোর পাঠানো চন্দ্রযান ওয়ান।

সবকিছু ঠিকঠাক থাকলে, এবারের অভিযানের বাজেট ৬০০ কোটি রুপিরও বেশি। অভিযানে সফট ল্যান্ডিংয়ের পরিকল্পনা করেছে ভারতীয় মহাকাশ বিজ্ঞানীরা। তেমনটি হলে, যুক্তরাষ্ট্র-রাশিয়া-চীনের পর চাঁদে অভিযান পরিচালনা করা চতুর্থ দেশ হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখাবে ভারত।

এস/ওয়াই

এই বিভাগের আরও খবর