chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আইএমএফের সঙ্গে পাকিস্তানের ৩ বিলিয়ন ডলার ঋণ চুক্তি

অবশেষে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৩ বিলিয়ন ডলারের ঋণ পাচ্ছে বড় ধরনের অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তান। তবে একসঙ্গে নয়, ধাপে ধাপে এই অর্থ পাবে পাকিস্তান।

বৃহস্পতিবার (১৩ জুলাই) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, আর্থিক সংকট-কবলিত পাকিস্তানের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ৩ বিলিয়ন মার্কিন ডলারের বেলআউটের অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বোর্ড। প্রথম কিস্তিতে পাকিস্তানকে এক দশমিক ২ বিলিয়ন ডলার দেয়া হবে। পরবর্তী নয় মাসে বাকি অর্থ দেয়া হবে। এদিকে চলতি সপ্তাহে পাকিস্তানের দীর্ঘ দিনের মিত্র সৌদি আরবের কাছ থেকে ২ বিলিয়ন ডলার পেয়েছে।

পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার বলেন, সৌদি আরব পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে ২ বিলিয়ন ডলার আমানত হিসেবে রেখেছে।

ঋণের জন্য পাকিস্তানের কর্মকর্তারা দীর্ঘদিন ধরে আইএমএফের সঙ্গে আলোচনা চালিয়ে আসছিলেন। গত জুনে প্রায় আট মাস পর উভয় পক্ষের কর্মকর্তারা ঋণের চুক্তি ও শর্তের বিষয়ে সম্মত হন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেন, পাকিস্তানের অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য এ ঋণ খুব গুরুত্বপূর্ণ। গত বছর পাকিস্তানে ভয়াবহ বন্যার পর দেশটিতে অর্থনৈতিক সংকট আরও তীব্র হয়।

বিশ্লেষকরা বলছেন, সৌদি আরবের অর্থ ও আইএমএফের ঋণ পাকিস্তানের অর্থনৈতিক সংকট কাটাতে বড় ধরনের সহায়তা করবে। পাকিস্তানের অর্থমন্ত্রী জানিয়েছেন, এ মাসের শেষে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৫ বিলিয়ন ডলারে গিয়ে দাঁড়াতে পারে।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর