chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মতিঝিলে গেলো মেট্রোরেল, শুক্রবার আনুষ্ঠানিকতা

দীর্ঘ অপেক্ষার পর আগারগাঁও-মতিঝিল রুটে চলাচল করেছে মেট্রোরেল

বুধবার (৫ জুলাই) মধ্যরাতে পরীক্ষামূলকভাবে এ রুটে মেট্রোরেল চলাচল করেছে।

শুক্রবার (৭ জুলাই) পরীক্ষামূলকভাবে আগারগাঁও-মতিঝিল রুটে মেট্রোরেল চলাচল উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার যেন কোনো সমস্যা না হয় সেজন্য বুধবার মধ্যরাতে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলাচল করেছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (লাইন-৬) অতিরিক্ত প্রকল্প পরিচালক (ইলেকট্রিক্যাল, সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ট্র্যাক) মো. জাকারিয়া জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেল উত্তরা-আগারগাঁও রুটে চলাচল শুরু করে। আর দ্বিতীয় ধাপে আগারগাঁও-মতিঝিল রুটে যাত্রীপরিবহনের লক্ষ্য নেওয়া হয়েছে অক্টোবরে।

মো. জাকারিয়া বলেন, শুক্রবার সেতুমন্ত্রী আগারগাঁও-মতিঝিল রুটে মেট্রোরেল পরিচালনার কাজের উদ্বোধন করবেন। পরীক্ষামূলকভাবে শুক্রবার থেকে নিয়মিত মেট্রোরেল চলাচল করবে। উদ্বোধনী চলাচলে যেন কোনো সমস্যা না হয় সেজন্য মধ্যরাতে মেট্রোরেল চলাচল করেছে।

তিনি বলেন, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের এক কিলোমিটারের বেশি রুট বৃদ্ধি পেয়েছে। এ কাজ সম্পন্ন হতে সময় লাগবে। মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত দৈর্ঘ্য ১ দশমিক ১৬ কিলোমিটার। কমলাপুর রেলস্টেশনের সঙ্গে মেট্রোরেলের সংযোগ স্থাপনের জন্যই প্রধানমন্ত্রী রুট বাড়ানোর নির্দেশনা দেন।

এরই মধ্যে বাড়তি অংশে ভূমি অধিগ্রহণ, নির্মাণ এবং ‘ই অ্যান্ড এম সিস্টেম’ সংগ্রহ করা হচ্ছে। প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলছে এটি। পুরোদমে চালু হলে মেট্রোরেল ঘণ্টায় ৬০ হাজার ও দৈনিক পাঁচ লাখ যাত্রী পরিবহন করতে পারবে।

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর