chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কর্ণফুলীতে সিডিএ’র উচ্ছেদ অভিযানে স্থানীয়দের বাঁধা

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের পুরাতন ব্রিজঘাটে পিসি সড়কের উভয় পাশ ঘেষে অবৈধভাবে গড়ে উঠা দোকান, হাটবাজার ও বিভিন্ন প্রতিষ্ঠান উচ্ছেদে গিয়ে স্থানীয়দের বাঁধার মুখে পড়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। তবে স্থানীয় আওয়ামী লীগ নেতা ও ব্যবসায়ীদের আপত্তি সত্ত্বেও উচ্ছেদ চালিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (৩০ মে) বেলা ১১ টায় উচ্ছেদের পর জমিতে সীমানা দেয়াল নির্মাণ কাজের সময় এ ঘটনা ঘটে। এ সময় সিডিএ’র রাজস্ব শাখার কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদ্যসরা উপস্থিত ছিলেন।

জানা যায়, সিডিএ গেল দুদিন ধরে কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের পুরাতন ব্রিজঘাটে অবৈধভাব গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদ করে। আজ সংস্থাটি সেখানে দেয়াল নির্মাণ কাজ শুর করে। কাজ শুরুর পর সেখানে ব্যবসায়ীরা জড়ো হতে থাকে। এসময় চরপাথরঘাটা ইউনিয়ন পরিষদের সচিব দীপক পাল প্রথমে কাজে বাঁধা দেন। তিনি সিডিএ’র রোড ম্যাপ দেখিয়ে নোটিশ ছাড়া ব্যবসায়ীদের উচ্ছেদ করা যাবে না বলে জানান। তিনি জানান, রোডস অ্যান্ড হাইওয়ের জায়গায় সিডিএ এভাবে দেয়াল দিতে পারে না।

এর কিছুক্ষণ পর সেখানে আসেন চরপাথরঘাটা ইউনিয়ন আ. লীগের সাধারণ সম্পাদক কামাল আহমদ রাজা ও উপজেলা যুবলীগের (ভারপ্রাপ্ত) সভাপতি নাজিম উদ্দিন হায়দার এবং সাধারণ সম্পাদক মুহাম্মদ সেলিম হক। তারা তারা ব্যবসায়ীদের জড়ো করে স্থায়ীভাবে পুনর্বাসন চেয়ে স্লোগান দিতে থাকে। এসময় সিডিএ’র স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী ঘটনাস্থলে আসেন। তাকে দেখতে পেয়ে ব্যবসায়ীরা হট্টগোল ও বিক্ষোভ করতে থাকেন।

সূত্র জানায়, স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন। তবে তিনি জানান, উচ্ছেদ অভিযান ও দেয়াল নির্মাণ কাজে কোনো ধরনের বাঁধা দেওয়া যাবে না। ব্যবসায়ীদের কোনো কথা থাকলে সিডিএ’র অফিসে লিখিতভাবে জানাতে বলেন।

জানতে চাইলে সিডিএর রাজস্ব শাখার অফিসার মো. আলমগীর খান বলেন, ব্রিজঘাট কাঁচাবাজার থেকে পুরাতন ব্রিজঘাট পর্যন্ত গড়ে ওঠা অবৈধ স্থাপনা ভেঙে অস্থায়ীভাবে দেয়াল নির্মাণ করা হচ্ছে। যে সব স্থাপনা এখনও উচ্ছেদ বা ভাঙা হয়নি সামনে ধারাবাহিকভাবে সব উচ্ছেদ করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। তবে স্থানীয় লোকজন ও ব্যবসায়ীরা কাজে বাঁধা দিতে চেয়েছিলেন। পরে ম্যাজিস্ট্রেট স্যার তাঁদের বুঝিয়ে বলায় তারা চলে যান। সিডিএ’র পক্ষ থেকে ব্যবসায়ীদের স্থায়ীভাবে পুর্নবাসনের পরিকল্পনা রয়েছেও বলে জানান তিনি।

আরকে/

এই বিভাগের আরও খবর