chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্বাস্থ্য সেবার পরই গুরুত্ব পাবে কৃষি: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, কৃষির কারণে সভ্যতা এগিয়েছে। আমরাও কৃষি সভ্যতার ওপর নির্ভর করে এগিয়ে যেতে চাই। করোনা মোকাবিলায় স্বাস্থ্য সেবার পরই গুরুত্ব পাবে কৃষি।

শুক্রবার (১২ জুন) নতুন অর্থবছরের (২০২০-২১) প্রস্তাবিত বাজেটোত্তর ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, কৃষি আমাদের শেকড়। কৃষিকে এমনভাবে সাজাবো যেন কৃষির ওপর নির্ভর করে অর্থনীতিতে আলোকিত করতে পারি।

তিনি বলেন, এবারের বাজেট দেয়া হয়েছে মানুষকে রক্ষার জন্য। মানুষকে খাবার দিতে হবে। চাকরি হারাদের চাকরি দিতে হবে। অসুস্থদের চিকিৎসা দিতে হবে। তাই এবারের বাজেটে আমরা এসব গুরুত্ব দিয়েছি।

অর্থমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি প্রজেকশন অনুযায়ী ছিল। বিনিয়োগ জিডিপি অনুপাতে ছিল। পঞ্চবার্ষিকী পরিকল্পনার সঙ্গে মিল রেখে প্রাক্কলন অনুযায়ী অর্জন করেছি। এবারও এই বাজেট বাস্তবায়ন করতে পারব। এ টাকা কোথা থেকে আসছে সেটা পরে দেখা যাবে। আগে খরচ করবো। তারপর আমরা টাকার কথা চিন্তা করবো।

অপরদিকে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) জানিয়েছে, বরাবরের মতো এবারের বাজেটেও কালো টাকা সাদা করার সুযোগ দিয়ে সৎ করদাতাদের প্রতি অন্যায় করা হচ্ছে।

শুক্রবার (১২ জুন) এক ভার্চুয়াল ব্রিফিংয়ে নতুন অর্থবছরের (২০২০-২১) প্রস্তাবিত বাজেটের ওপর এ অভিমত দেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।