chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কর্ণফুলী নদীতে জেলের জালে ধরা পড়ল রাক্ষুসে সাকার

রাঙ্গামাটি জেলার কাপ্তাই-কর্ণফুলী নদীতে জেলেদের জালে তৃতীয়বারের মতো আবারও ধরা পড়লো বিদেশী প্রজাতির রাক্ষুসে মাছ সাকার মাউথ ক্যাটফিস।

শনিবার (২৭ মে) সকালে চন্দ্রঘোনা কেপিএম কয়লার ডিপু এলাকার কর্ণফুলি নদীতে মাছ ধরার সময় স্থানীয় জেলে সমুল্য মল্লিকের জালে এই রাক্ষুসে মাছ ধরা পড়ে।

জেলে সমুল্য মল্লিক জানান, শনিবার কর্ণফুলী নদীতে মাছ ধরতে গিয়ে জালে রাক্ষুসে মাছটি ধরা পড়ে। পরে জানতে পারলাম এটা নিষিদ্ধ মাছ। আমরা সেটা সিনিয়র উপজেলা মৎস্য অফিসার এর কাছে পৌঁছে দিব।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কাপ্তাইয়ের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুর রহমান বলেন, সাকার মাউথ ক্যাটফিশ দেশীয় প্রজাতির জন্য হুমকি এবং নদীর তলদেশের জলজ পরিবেশের জন্য ক্ষতিকর।

গত ১৫ জানুয়ারি সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রনালয় এর আইন অধিশাখার এক প্রজ্ঞাপনে দেশে চুড়ান্তভাবে এই মাছ আমদানী, বিপণন, বংশ বিস্তার এবং চাষ নিষিদ্ধ ঘোষণা করেন।

এর আগে গেল বছরের ২ জানুয়ারি কাপ্তাইয়ের শিলছড়ির সীতাঘাট এলাকায় এই মাছটি প্রথমবারের মতো ধরা পড়েছিল। সেদিন মাছটি জেলে মো. রহমত আলীর জালে ধরা পড়েছিলো।

এরপর চলতি বছরের ৫ মে চন্দ্রঘোনা কেপিএম কয়লার ডিপু সংলগ্ন কর্ণফুলি নদীতে মাছ ধরতে গিয়ে আবির মল্লিক শুভর জালেও একই মাছ ধরা পড়েছিল।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর