chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ক্যালসিয়াম কার্বনেনের ঘোষণায় পেন্সিল ব্যাটারি-তালা

চট্টগ্রাম বন্দরে ক্যালসিয়াম কার্বনেট আমদানির ঘোষণায় আসা তিন কনটেইনারের একটি চালানে ১৭ লাখ পিস পেন্সিল ব্যাটারি ও ১৮ টন তালা পাওয়া গেছে। এ চালানের মাধ্যমে ৫ কোটি টাকা রাজস্ব ফাঁকির অপচেষ্টা হয়েছিল বলে জানিয়েছেন কাস্টমস কর্মকর্তারা।

সোমবার (৮ মে) বন্দরে আসা কনটেইনার তিনটি এনসিটি ইয়ার্ডে শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। এ সময় প্রতি কনটেইনারে ২২টি কাঠের প্যালেটের ওপর ক্যালসিয়াম কার্বনেট (পাউডার) ভর্তি ২২টি বড় জাম্বু ব্যাগ পাওয়া যায়। ব্যাগগুলোর চারদিকে ক্যালসিয়াম কার্বনেট ছিল যাতে সন্দেহের সৃষ্টি না হয়। তবে কর্মকর্তারা ব্যাগগুলো কেটে লুকানো কিছু কার্টন পান। তার ভেতরে বিভিন্ন সাইজের পেন্সিল ব্যাটারি ও তালা দেখতে পাওয়া যায়।

কাস্টমস কর্মকর্তারা জানান, গেল ৫ মে দক্ষিণ কেরানিগঞ্জের হ্যান্স ট্রেড ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠানের নামে চীন থেকে ক্যালসিয়াম কার্বনেট ঘোষণায় চালানটি চট্টগ্রাম বন্দরে আসে। এরপর আমদানিকারক প্রতিষ্ঠানের পক্ষে চট্টগ্রামের ফকিরহাটের সিঅ্যান্ডএফ এজেন্ট শামিম এন্টারপ্রাইজ জাতীয় রাজস্ব বোর্ডের অধীন অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে বিল অব এন্ট্রি দাখিল করে। কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা চালানটিতে অসত্য ঘোষণায় পণ্য আমদানি হয়েছে এমন ধারণা থেকে চালানটি সিস্টেমে লক করে রাখে কায়িক পরীক্ষা ছাড়া যাতে খালাস নিতে না পারে।

এআইআর শাখার ডেপুটি কমিশনার মো. সাইফুল হক এর সত্যত নিশ্চিত করেছেন। তিনি আরও জানান, কাস্টম হাউসের কমিশনারের নির্দেশে সংশ্লিষ্ট আমদানিকারকের বিরুদ্ধে রাজস্ব ফাঁকি, মানি লন্ডারিংয়ের মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। একই সঙ্গে রাজস্ব ফাঁকির সঙ্গে অন্য কেউ জড়িত কিনা তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

আরকে/