chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ময়লা পানিতে ভাসছে ডিসি রোডের একাংশ

চট্টগ্রাম নগরের  চকবাজার ডিসি রোড এলাকার চলাচলের প্রধান সড়কটি চার মাস ধরে পয়োনিষ্কাশন নালার ময়লা পানিতে ডুবে আছে। নালা বন্ধ হওয়ায় বক্স কালভার্ট উপচে বেরিয়ে আসছে আবর্জনাযুক্ত ময়লা কালো পানি।

এলাকাবাসীর অভিযোগ, দীর্ঘদিন ধরে পয়োনিষ্কাশন নালাগুলো বন্ধ রয়েছে। জলবদ্ধতা নিরসনের প্রকল্পের জন্য চাক্তাই খালের দুই পাশে গাইড ওয়াল নির্মাণ কাজ চলায় পানি নিষ্কাশনের নালাগুলো ময়লা-আবর্জনা জমে বন্ধ হয়ে আছে।

তাঁরা জানান, অনেকবার এলাকার দায়িত্বপ্রাপ্ত কাউন্সিলর এবং সিটি করপোরেশনের কর্মকর্তাদের বিষয়টি জানানোর পরও কোনো সমাধান আসেনি। ফলে চার মাস ধরে এলাকাবাসীকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, ডিসি রোড়ের বিশাল একটি এলাকা জুড়ে রাস্তায় জমে আছে ময়লা পানি। রাস্তায় অংশে যে কয়টি ম্যানহোল আছে, সেগুলোর প্রায় সব কটি থেকেই পানি উঠে আসছে।  সড়কের পাশের পানি নিষ্কাশনের নালাগুলো ময়লা-আবর্জনা জমে বন্ধ হয়ে আছে। ময়লা, দুর্গন্ধময় পানি নালা উপচে সড়কে চলে এসেছে। ফুটপাত না থাকায় লোকজনকে ময়লা পানি মাড়িয়েই চলতে হচ্ছে।

ওই সড়ক দিয়ে বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, বাকলিয়া গালর্স স্কুল ও আশে পাশের স্কুল, কলেজ, হাসপাতালসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে যাওয়া আসায় পথচারীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

চলাচলের সুবিধার জন্য রাস্তার ওই অংশে ইট ও বালুর বস্তা ফেলে ওপর দিয়ে চলাচল করছে স্থানীয় বাসিন্দারা। তবে দুজন মুখোমুখি হলেই পারাপারে সমস্যা হয়ে যায়। তখন যেকোনো একজনকে ময়লা পানিতে নামতেই হয়। রিকশাওয়ালা, মোটর সাইকেলের চালক সবাই পচা পানিতে পা না নামিয়ে সেই অংশটি পার হওয়ার চেষ্টা করেন।

বাকলিয়া স্কুলের শিক্ষার্থী অর্পিতা দে বলেন, এই সড়ক দিয়ে হাঁটারও উপায় নেই। সড়কের ময়লা পানি এড়িয়ে আধা কিলোমিটার ঘুরে প্রতিদিন স্কুলে যেতে হয়।

চান মিয়া রোডের বাসিন্দা জহির উদ্দিন বলেন, এলাকার স্কুলগামী বাচ্চাদের অধিকাংশই হেঁটেই চলাচল করে। এসব বাচ্চাকে চার মাস ধরে কষ্ট করে শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াত করতে হচ্ছে।

একাধিক স্থানীয় বাসিন্দা বলেন, সামনে বৃষ্টির সময়। বৃষ্টি পড়া শুরু হলে অবস্থা আরও খারাপ হবে। সড়কে দূষিত পানি বেড়ে যাবে।

ডিসি রোড আংশিক চান মিয়া মুন্সি লেইন মহল্লা কমিটির সভাপতি এমদাদুল হক বাদশা বলেন, পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে যাওয়ায় ডিসি রোড়ের বিশাল এলাকার সড়ক ও আশে-পাশে ময়লা-দূর্গন্ধ পানি জমে এলাকায় দুর্ভোগ দেখা দিয়েছে।  চট্টগ্রাম সিটি কপোরেশন এ ব্যাপারে কোন ভূমিকা রাখছেনা।

বিষয়টি নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৭ নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ড কমিশনার  শহিদুল ইসলামের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলে তাঁকে কার্যালয়ে পাওয়া যায়নি। তাঁর মুঠোফোনের সংযোগে যোগাযোগের চেষ্টা করা হলে বন্ধ পাওয়া যায়।

এই বিভাগের আরও খবর