chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চলতি বছরে হজে বিধিনিষেধ তুলে ফেলেছেন সৌদি সরকার

হজের ক্ষেত্রে এ বছর  বিধিনিষেধ রাখছে না সৌদি আরব। যেভাবে কার্যক্রম চেলেছে করোনা মহামারি  শুরু হওয়ার আগে সেভাবেই সবকিছু পরিচালিত হবে। অর্থাৎ করোনার আগে যে সংখ্যক মানুষ হজ পালন করতে পারতো এখন তাই পারবে। সৌদি হজ ও ওমরাহমন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়া এ তথ্য নিশ্চিত করেছেন। খবর সৌদি গেজেটের।

দেশটির হজ ও ওমরাহমন্ত্রী জানান, সব ধরনের বয়সের নিষেধাজ্ঞা উঠিয়ে দেওয়া হবে হজযাত্রীদের ক্ষেত্রে । করোনা মহামারির কারণে এ ক্ষেত্রে  গত তিন বছর ধরে বিধিনিষেধ ছিল।

আল-রাবিয়াহ ‘এক্সপো হজ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন। জেদ্দায় ৯ থেকে ১২ জানুয়ারি পর্যন্ত হজ ও ওমরাহ সার্ভিস সম্মেলন ও প্রদর্শনী চলবে।

তাছাড়া ওমরাহ যাত্রীদের বীমা ২৩৫ থেকে কমিয়ে ৮৮ রিয়েল ও হজযাত্রীদের বীমা ১০৯ থেকে কমিয়ে ২৯ রিয়েল করা হয়েছে, যা যথাক্রমে ৬৩ ও ৭৩ শতাংশ কম।

আল-রাবিয়া বলেন, এ বছর থেকে সব দেশ থেকে হজ পালনের সুযোগ দেওয়া হবে। এক্ষেত্রে অনুমোদিত যেকোনো কোম্পানি কাজ করতে পারবে।

মন্ত্রী বলেন, ওমরার ভিসার মেয়াদ এরই মধ্যে এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করা হয়েছে। তাছাড়া ওমরার ভিসাধারীরা সৌদির সব জায়গায় ভ্রমণ করতে পারবে। যেকোনো ধরনের ভিসা নিয়ে ওমারাহ পালন বা মদিনায় যাওয়া যাবে।

সক্ষম মুসলিমদের জন্য জীবনে অন্তত একবার হজ পালন করা ফরজ। ইসলাম ধর্মাবলম্বীদের পাঁচটি ফরজের মধ্যে হজ একটি। আগামী জুন মাসে হজ অনুষ্ঠিত হওয়ার কথা।

২০১৯ সালে ২৫ লাখ যাত্রী হজে অংশ নেন। পরের দুই বছর মহামারির কারণে হজযাত্রীর সংখ্যা কমানো হয়। ২০২২ সালে প্রায় ৯ লাখ হজযাত্রী ছিলেন। এর মধ্যে ৭ লাখ ৮০ হাজার ছিলেন সৌদি আরবের বাইরের দেশের।

সে সময় হজযাত্রীদের বয়সসীমা ৬৫ বছরের নিচে সীমিত করে দেওয়া হয়। করোনার টিকা নেওয়া ও করোনা নেগেটিভ সনদ দেখানো বাধ্যতামূলক করা হয়।

সাআ / চখ

 

এই বিভাগের আরও খবর