chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৫০ হাজার বছর পর বিশ্ব দেখবে বিরল ধূমকেতু

৫০ হাজার বছর পর খালি চোখে দেখা যাবে একটি বিরল ধূমকেতু। আগামী কয়েক সপ্তাহের মধ্যে পৃথিবী ও সূর্যের কাছাকাছি দিয়ে অতিক্রম করবে এটি। যদি আকাশ পরিষ্কার থাকে এবং চাঁদের আলোয় আলোকিত না হয়, তাহলে দূরবীণ বা খালি চোখে দেখা মিলবে এ ধূমকেতুর।

প্যারিসের জ্যোতির্বিজ্ঞানী নিকোলাস বিভার সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ধূমকেতুটি বরফ, ধুলিকণা ও সবুজ রঙের আভা দিয়ে তৈরি। পূর্ণিমার কারণে খালি চোখে দেখা না গেলেও, জানুয়ারির ২১-২২ তারিখে জ্যোতির্বিজ্ঞানীদের জন্য এটি পর্যবেক্ষণের ভালো একটি সুযোগ হবে।

ক্যালিফোর্নিয়াভিত্তিক জুইকি ট্রানজিয়েন্ট ফ্যাসিলিটির নাম অনুসারে, ধূমকেতুটির নাম রাখা হয়েছে সি/২০২২ ই৩ (জেটটিএফ)। গত বছরের মার্চে বৃহস্পতি গ্রহকে অতিক্রম করার সময় ধূমকেতুটি প্রথম শনাক্ত করে জুইকি ট্রানজিয়েন্ট ফ্যাসিলিটি। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার বিজ্ঞানীরা বলছেন, ১২ জানুয়ারি এটি সূর্যকে অতিক্রম করবে।

এর আগে ২০২০ সালের মার্চে নিওওয়াইজ এবং ১৯৯৭ সালে হেল-বপ নামের একটি ধূমকেতু পৃথিবী থেকে খালি চোখে দেখা যায়। হেল-বপের ব্যাস ছিল প্রায় ৬০ কিলোমিটার। কিন্তু সবশেষ ধূমকেতুটি পৃথিবীর খুব কাছাকাছি আসছে, তবে এটি আকারে খুব বেশি বড় হবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর