chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিনামূল্যে বই দেওয়া সত্যিই দুর্লভ ও কঠিন: মেয়র রেজাউল

করোনা সংকট এবং ইউক্রেনে রাশিয়ারা আগ্রাসানের পরেও বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের বিনামূল্যে বই দেওয়া সত্যিই দুর্লভ ও কঠিন কাজ বলে জানালেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও সদিচ্ছার কারণে এ ধরনের একটি দূরুহ কাজ করা সম্ভব হয়েছে।

আজ রোববার (১ জানুয়ারি) সকালে নগরের মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল অ্যান্ড কলেজ মাঠে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন। নগরের এই স্কুলটি চসিকের অধীনে পরিচালিত হয়ে আসছে।

মেয়র রেজাউল করিম বলেন, আমাদের সময় শিক্ষার্থীরা পুরোনো বইয়ে লেখাপড়া করেছে। আজ বছরের প্রথম দিনেই শিক্ষার্থীরা নতুন বই পাচ্ছেন। করোনা এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সরকার অর্থ সাশ্রয়ের জন্য কঠোরতা আরোপ করলেও শিশুদের জন্য বই ছাপানোর ক্ষেত্রে আপোষ করেননি। কেউ যাতে লেখাপড়ায় ফাঁকি দিতে না পারে, সেই উদ্যোগ নেওয়া নেওয়া হয়েছে। বছরের প্রথম দিনে নতুন বইয়ের কারণে স্কুল থেকে ঝড়ে পড়ার হার কমে এসেছে। প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। ছেলে-মেয়েদের শিক্ষা-দীক্ষায় ও জ্ঞান-বিজ্ঞানে স্বনির্ভর করার জন্য এই উদ্যোগ বিশ্বে অনন্য।

চসিক মেয়র আরও বলেন,ছাত্র-ছাত্রীদের ভালো ফলাফল করা এবং প্রতিভা বিকাশে স্কুলের শিক্ষকদের একা দায়িত্ব পালন করা সম্ভব নয়। একই সঙ্গে অভিভাবক মহলের দায়িত্ব পালন করতে হবে। শিশুদের আন্তরিকতার সঙ্গে গড়ে তুলতে পারলে বিশ্বের কোনো শক্তি দেশের উন্নয়ন ও অগ্রগতি ঠেকাতে পারবে না। আগামী প্রজন্মকে গড়ে তোলার মাধ্যমে ২০৪১ সালের বাংলাদেশ বিশ্বে স্মাট বাংলাদেশ হিসেবে হবে।
মেয়ের সন্তানদের নিয়মিত স্কুলে আসা-যাওয়া ও পড়ালেখার বিষয়টি খেয়াল রাখার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) পরিচালিত স্কুলের চতুর্থ থেকে নবম শ্রেণি পর্যন্ত ৫৫টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনা মূল্যের বই বিতরণ করা হয়েছে। বই উৎসবে শিক্ষার্থীরা বিভিন্ন রঙের ফেস্টুন, বেলুন ও স্কুল ড্রেস পড়ে অংশ নেয়।

আরকে/

এই বিভাগের আরও খবর