chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তুষারপাতে বিপর্যস্ত জাপান: ৮ জনের মৃত্যু

জাপানের উত্তর-পশ্চিমাঞ্চলে নজিরবিহীন তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে। বৃষ্টির মতো পড়ছে ঝরছে তুষার। বরফে ছেয়ে আছে ঘরবাড়ি, রাস্তাঘাটসহ বিভিন্ন স্থাপণা।

ভয়াবহ এ দুর্যোগে এখন পর্যন্ত ৮ জনের মৃত্যু হয়েছে। পুরো অঞ্চলে জরুরি সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। রাস্তার পাশে রাখা গাড়িগুলোতে জমে আছে পুরু বরফের স্তর। আর তা সরানোর কাজে ব্যস্ত সাধারণ মানুষ।

এদিকে তুষারঝড়ে নাকাল যুক্তরাষ্ট্রে পরিস্থিতির আরও অবনতি হয়েছে। বিভিন্ন অঙ্গরাজ্যে বাতিল করা হয়েছে পাঁচ হাজারেরও বেশি ফ্লাইট। এতে বিপাকে পড়েছেন হাজার হাজার যাত্রী। ভাটা পড়েছে বড়দিন উদযাপনেও।

এনএইচকের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েকদিনের অব্যাহত ভারি তুষারপাতে বিপর্যস্ত জাপানের উত্তর-পশ্চিমাঞ্চল। ৮ জনের মৃত্যু হয়েছে এখন পর্যন্ত।

প্রচণ্ড ঠান্ডা মধ্যেই মরার ওপর খাড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে এ তুষারপাত। পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হয়েছে কানাজাওয়া ও সাপ্পোরোতে।

শহর দুটির কোন কোন এলাকায় শুক্রবার (২৩ ডিসেম্বর) ৬১ সেন্টিমিটার পর্যন্ত পুরু বরফের স্তর রেকর্ড করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে জরুরি সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। একইসঙ্গে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শও দিয়েছে কর্তৃপক্ষ।

তীব্র তুষারপাত আর প্রবল তুষারঝড়ে নাকাল যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যও। এর মধ্যে পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হয়েছে নর্থ ডাকোডা, মিনেসোটা, ইলিনয়, ফ্লোরিডা ও কলোরাডোয়। প্রচণ্ড তুষারপাতে বরফের চাদরে ঢেকে গেছে রাজ্যগুলোর বিভিন্ন শহরের রাস্তাঘাটে।

বৈরি আবহাওয়ায় বাতিল করা হয়েছে কয়েক হাজার ফ্লাইট। এতে ভোগান্তিতে পড়েছেন হাজার হাজার যাত্রী। রাস্তায় যান চলাচল স্বাভাবিক রাখতে বরফ সরানোর কাজে ব্যস্ত সময় কাজ করছেন কর্মীরা। নর্থ ডাকোটায় তাপমাত্রা আরও কমে মাইনাস ৩৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া দফতর।

এদিকে বৈরী আবহাওয়ার কবলে পড়ে বিপাকে পড়েছেন বড়দিন উপলক্ষ্য ছুটিতে কাটাতে এক রাজ্যে থেকে আরেক রাজ্যে যাওয়া বাসিন্দারা। ফ্লাইট বাতিল হওয়ায় বিপাকে পড়েছেন তারা।

ফলে ভাটা পড়েছে বড়দিন উদযাপনও। গত চার দশকের মধ্যে এবারই প্রথম বড়দিনে সবচেয়ে কম তাপমাত্রার পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর