chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের নতুন খাঁচা, আনা হচ্ছে নতুন প্রজাতির প্রাণী

চট্টগ্রাম চিড়িয়াখানাকে আরও আধুনিক ও পর্যটকবান্ধব করতে ইউরোপ ও আফ্রিকা থেকে আনা হচ্ছে ম্যাকাউ, সিংহ ও ওয়েলবিস্টসহ নানা প্রাণী। পাশাপাশি বাঘের জন্য তৈরি করা হচ্ছে প্রাকৃতিক পরিবেশসম্মত নতুন খাঁচা।

গতকাল দুপুরে ৪০ হাজার স্কয়ার ফুটের নতুন খাঁচার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন জেলা প্রশাসক মোহাম্মাদ মমিনুর রহমান। তিনি জানান, দর্শনার্থীদের আকৃষ্ট করতে চট্টগ্রাম চিড়িয়াখানাকে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলা হচ্ছে।

এ চিড়িয়াখানায় আছে রাজ-পরি-পদ্মা-মেঘনাসহ বাহারি নামের ১৬টি বাঘ। আছে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও। জায়গা সংকুলান না হওয়ায় এবার বাঘের উন্নত পরিবেশ নিশ্চিতে নির্মাণ করা হচ্ছে নতুন আরেকটি আধুনিক খাঁচা।

জেলা প্রশাসক মোহাম্মাদ মমিনুর রহমান, ‘এটি বাংলাদেশের সবচেয়ে সুন্দর চিড়িয়াখানা। এবং আগামী এক বছর পর এসে আপনারা দেখবেন এটি একটি বিশ্বমানের চিড়িয়াখানা হয়েছে।’

তিনি আরও জানান, জঙ্গল সলিমপুরে উদ্ধার করা খাসজমিতে এ চিড়িয়াখানার অধীনই স্থাপন করা হবে নাইট সাফারি পার্ক। এখন চলছে পরিকল্পনার কাজ।

চিড়িয়াখানায় গত মাসে আনা হয়েছে ক্যাঙ্গারু, লামাসহ অনেক প্রাণী। এ মাসেই আফ্রিকা ও ইউরোপ থেকে আনা হবে ম্যাকাউ, সিংহ ও ওয়েলবিস্টসহ নানা প্রাণী।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন বলেন, ‘বাঘের স্বাভাবিক চলাচলে যাতে বিঘ্ন সৃষ্টি না হয়, সে লক্ষ্যে খাঁচাগুলো বড় করে নির্মাণ করা হচ্ছে। এ ছাড়াও আমাদের পরিকল্পনা আছে অরিজিনাল চিতাবাঘের বিডিং নিয়ে কাজ করা।’

এই বিভাগের আরও খবর