chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে করোনাক্রান্ত চিকিৎসকে শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন একজন রোগীর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়েছে। চট্টগ্রামে কোভিড-১৯ রোগীকে এই প্রথমবারের মতো প্লাজমা দেওয়া হয়েছে, যিনি নিজেও একজন চিকিৎসক।

মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে ওই চিকিৎসকের শরীরে এ প্লাজমা দেওয়া হয়েছে। কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া এক রোগীর শরীর থেকে প্লাজমা সংগ্রহ করে দেওয়া হয়েছে তার শরীরে।

চমেক হাসপাতালের অর্থোপেডিক বিভাগের ওই সহযোগী অধ্যাপক ১১ দিন আগে করোনায় আক্রান্ত হন। তাকে চমেক হাসপাতালের একটি কেবিনে আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

চিকিৎসকরা জানিয়েছেন, মঙ্গলবার সকালে তার শরীরে অক্সিজেনের মাত্রা নামতে থাকে। তখন অক্সিজেনের চাপ বাড়ানোর পাশাপাশি সন্ধ্যায় ২৫০ মিলিলিটার প্লাজমা দেওয়া হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ জানিয়েছেন, ২৪ ঘণ্টা পর রোগীর শরীরে প্লাজমার কার্যকারিতা বোঝা যাবে।

করোনা মোকাবিলায় গঠিত স্বাধীনতা চিকিৎসক পরিষদের কমিটির চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক আ ম ম মিনহাজুর রহমান বলেন, রোগীর রক্তের গ্রুপের সঙ্গে মিলিয়ে প্রথমে করোনা থেকে সুস্থ কোনো রোগী পাওয়া যাচ্ছিল না। পরে একজনকে পাওয়া যায়। উনার স্ত্রীও চিকিৎসক। রাজি হওয়ার পর উনার প্লাজমা সংগ্রহ করে রোগীর শরীরে দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর