chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ও কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোন উদ্বোধন কাল

স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি উপলক্ষ্যে ২০ নভেম্বর অর্থনৈতিক অঞ্চলে (ইজেড) ৫০টি শিল্প কারখানা, প্রকল্প ও অন্যান্য অবকাঠামো উদ্বোধন করা হবে।

ভার্চুয়ালি এসব শিল্প ও অবকাঠামোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনতব্য প্রকল্পগুলোর মধ্যে দক্ষিণ চট্টগ্রামের ‘কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোন’ এবং উত্তর চট্টগ্রামের ‘মিরসরাইয়ের বঙ্গবন্ধু অর্থনৈতিক অঞ্চল’ রয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজা’র নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, উদ্বোধনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামীকাল ২০ নভেম্বর প্রধানমন্ত্রী ভার্চুয়ালি প্রোগ্রামের মাধ্যমে অর্থনৈতিক অঞ্চলে (ইজেড) ৫০টি শিল্প কারখানা উদ্বোধন করা হবে।

বঙ্গবন্ধু শিল্পনগর :

দেশের ১০০টি অর্থনৈতিক অঞ্চলের মধ্যে সবচেয়ে বড় এবং দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। এটি চট্টগ্রামের মিরসরাই, ফেনীর সোনাগাজী ও সীতাকুণ্ডের ৩০ হাজার একর জমি নিয়ে গড়ে ওঠেছে। দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে বিশেষভাবে গড়ে তোলা এ অর্থনৈতিক অঞ্চলে বন্দর জেটি সুবিধা, বিদ্যুৎকেন্দ্র, ট্যুরিজম পার্কসহ নানা সুযোগ-সুবিধা থাকছে।

এ ইকোনমিক জোনে উত্তরা মোটরস, বার্জার পেইন্টস, বেইজিং ঝেনুয়ান হেংহুই ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং কোম্পানি, পাওয়ার গ্রিড কোম্পানি, বিএসএ ফ্যাশনস লিমিটেড, হাংঝু ঝিনঝিয়াং গ্রুপ, ঝিন্দে ইলাস্টিক (বিডি), এক্সপোর্ট কম্পেটিটিভনেস ফর জবস, ইস্ট এশিয়ান কক্স, কমফিট কম্পোজিট নিট, ইওন মেটাল ইন্টারন্যাশনাল, ট্রেড ডিজাইন সল্যুশনস, ইয়নমেটাল লিমিটেড, ফন ইন্টারন্যাশনাল ও আরব বাংলাদেশ ফুডস লিমিটেড, গ্যাস ওয়ান লিমিটেড, অনন্ত অ্যাপারেলস লিমিটেড, বিপি-পাওয়ারজেন লিমিটেড, এসিআই লিমিটেড, ইনট্রিগা অ্যাপারেলস লিমিটেড, হ্যামকো করপোরেশন লিমিটেড, যমুনা স্পেসটেক (জেভি) লিমিটেড, বিএসআরএম স্টিল মিলস লিমিটেড, চিটাগং পাওয়ারসহ অনেক প্রতিষ্ঠান জমি বরাদ্দ পেয়েছে। এছাড়া চীন, জাপান, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, কোরিয়া, ভারত, অষ্ট্রেলিয়া, থাইল্যান্ডসহ বিদেশি এবং বহুজাতিক প্রতিষ্ঠানকে আকৃষ্ট করেছে বঙ্গবন্ধু শিল্পনগর।

চট্টগ্রামের জেলা প্রশাসক জানান, প্রায় ৭ হাজার ৭১৬ একর জমিতে প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ১১ হাজার কোটি টাকা। এতে ১০ লাখ মানুষের কর্মসংস্থান হবে। মিরসরাইয়ের এই অর্থনৈতিক অঞ্চলে ৫০০ একর জায়গায় গড়ে উঠছে গার্মেন্টস ভিলেজ।

‘কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোন’ :

কর্ণফুলী নদীর দক্ষিণে বাদলপুরা ও শাহ মীরপুরে  ‘কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোন’ গড়ে উঠেছে। ১৪ মিটার ড্রাফটের এই ড্রাইডকটি ২৮৫ মিটার দীর্ঘ এবং প্রস্থে ৫৬ মিটার। ডকে ১ লাখ টন ওজনের জাহাজ নির্মাণ ও মেরামত করা সম্ভব। প্রতিষ্ঠানটির ১২শ’ কোটি টাকা ব্যয়ে আরও একটি ড্রাইডকের নির্মাণ কাজও এগিয়ে চলছে।

কর্ণফুলী নদীর দক্ষিণপাড়ে আনোয়ারায় ‘কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোনের অধীনে ২টি জেটি নির্মাণ কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে জেটিতে আমদানি পণ্যবাহী জাহাজ ভিড়তে শুরু করেছে এবং নিয়মিত চলছে লোডিং-আনলোডিং কার্যক্রম। যা চট্টগ্রাম বন্দরের পণ্যবাহী জাহাজের জট কমানো তথা উৎপাদনশীলতায় সহায়ক ভূমিকা পালন করছে।  জেটিতে ১৭০ মিটার দৈর্ঘ্যরে ২টি জাহাজ একসঙ্গে ভিড়তে ও ১০ থেকে ১২টি জাহাজ একসঙ্গে পণ্য খালাস এবং দৈনিক কম করে হলেও ৬ হাজার টন ও মাসে ১ লাখ ৮০ হাজার টন পণ্য খালাস করতে পারে। এই ইকোনমিক জোনের আওতায় আরও ২টি জেটি ও কন্টেইনার টার্মিনাল নির্মাণের জন্য ২০ দশমিক ৯৮ একর জমি বেজার মাধ্যমে লিজ নেয়াসহ কর্ণফুলী শিপ বিল্ডার্সের নিজস্ব জমিতেও আরও ২টি জেটি নির্মাণের পরিকল্পনা রয়েছে।

মআ/চখ

এই বিভাগের আরও খবর