chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কর্ণফুলী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে অনশন

হাইকোর্টের নির্দেশে কর্ণফুলী নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে অনশন ধর্মঘট পালন করছে চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন নামে একটি সংগঠন। এতে অংশ নেয় স্থানীয় সাম্পান মাঝিরা। ফলে নদী পার হওয়ার যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়। 

বুধবার (৯ নভেম্বর) ভোর ৬টা থেকে অনশন শুরু হয়। দুপুর ২টা পর্যন্ত চাক্তাই খালের মোহনায় অনশন ধর্মঘট চলার কথা জানিয়েছেন নেতারা।

নদী ও খাল রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক আলীউর রহমান জানান, কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আমরা এই ধর্মঘট অংশ নিয়েছি। হালদার মোহনা থেকে বঙ্গোপসাগরের কর্ণফুলীর মোহনা পর্যন্ত ১৬ কিলোমিটার এলাকায় তিন হাজারের বেশি অবৈধ দখলদার কর্ণফুলী নদী দখল করে বিভিন্ন অবৈধ স্থাপনা গড়ে তুলেছে। এভাবে চলে থাকলে অচিরেই কর্ণফুলী তার স্বাভাবিক গতি প্রবাহ হারাবে। গতকাল নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান কর্ণফুলী নদীর বিভিন্ন স্থান পরিদর্শন করে দখল হয়ে যাওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। কিন্তু এরপরও অবৈধ স্থাপনা উচ্ছেদের বিষয়ে কোনো তোড়জোড় চোখে পড়ছে না।

তিনি আরও জানান, আজ নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান বিভিন্ন নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান কথা বলবেন। আমরা আশা করবো সেখানে কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা বিষয়ে সঠিক নির্দেশনা দিবেন।

এদিকে অনশন ধর্মঘট পালনের সময় চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের নির্বাহী সদস্য দিলরুবা খানম, পরিবেশ সংগঠক নেছার আহমেদ খান, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সিনিয়র সহ সভাপতি জাফর আহমদ, সহ-সভাপতি লোকমান দয়াল, সদস্য মিজানুর রহমান, সংগঠক আরমান হায়দার, সদরঘাট সাম্পান মালিক সমিতির সাধারণ সম্পাদক নুর মোহাম্মদসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

আরকে/মআ/চখ

এই বিভাগের আরও খবর