chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হজে গিয়ে ভিক্ষা করে ২০ বিঘা জমির মালিক মতিয়ার!

ডেস্ক নিউজ: সৌদি আরবে পবিত্র হজ পালন করতে গিয়ে ভিক্ষা করার অভিযোগে বাংলাদেশি এক হজযাত্রীকে আটক করেছে দেশটির পুলিশ। সেই হাজীর নাম মতিয়ার রহমান, বাড়ি মেহেরপুরের গাংনী উপজেলায়। 

এই ঘটনায় যে হজ এজেন্সির মাধ্যমে ওই হজযাত্রী সৌদিতে এসেছিলেন তার বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নিতে যাচ্ছে বাংলাদেশ সরকার। শনিবার ধানসিঁড়ি ট্রাভেল এয়ার সার্ভিসের মালিক মো. আল মামুনকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে ধর্ম বিষক মন্ত্রণালয়।

নোটিশে বলা হয়েছে, আপনার এজেন্সির মাধ্যমে মতিয়ার রহমান নামে এক হজযাত্রী গত ২২ জুন সৌদি আরবে আসেন। তিনি ছিনতাইয়ের শিকার হওয়ার নাটক করে ভিক্ষা করার সময় মদিনার পুলিশ তাকে গ্রেফতার করে। এই ঘটনায় বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।

এতে আরও বলা হয়, আমরা জানতে পেরেছি ওই হজযাত্রীকে গাইড করার মতো কোনো মোনাজ্জেম ছিল না। এমনকি তার থাকার জন্য হোটেল কিংবা কোনো বসতবাড়িও ছিল না। যা হজযাত্রী পরিবহন আইনের পরিপন্থী। এই ঘটনার আপনার প্রতিষ্ঠানে  বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা তিন কার্য দিবসের মধ্যে লিখিতভাবে ধর্ম মন্ত্রণালয়ের জানানোর নির্দেশ দেওয়া হলো।

জানা গেছে, গাংনী উপজেলার সিন্দুরকোটা গ্রামের ভাটপাড়ার বাসিন্দা মতিয়ার রহমানকে গ্রামের সবাই ‘মন্টু ডাকাত’ বলে চেনেন। কারণ একসময় ডাকাত দলের সর্দার ছিলেন। গণপিটুনির শিকার হয়ে হাতের কবজি হারানোর পর এলাকা ছেড়ে বিদেশে ভিক্ষাবৃত্তির পথ বেছে নেন।

কম খরচে ভারত হয়ে হজে যাওয়া সহজ হওয়ায় প্রতিবছর হজে যান মতিয়ার। এ পর্যন্ত ১২-১৩ বার হজে গেছেন। প্রতিবছর ভিক্ষা করে দেশে ফিরে জমি কেনেন, বর্তমানে ২০ বিঘা জমির মালিক তিনি।  মূলত হজ করতে নয়, ভিক্ষা করতেই যান। করোনার কারণে এবং সীমান্ত বন্ধ থাকায় গত দুই বছর হজে যাননি। এবার ধানসিঁড়ি ট্রাভেল এয়ার সার্ভিস (হজ লাইসেন্স নং-৭৩৭) এজেন্সির মাধ্যমে হজে গিয়েছিলেন।

পরিবারের লোকজন জানিয়েছেন, ভারত-পাকিস্তান ও আফগানিস্তানের লোকজনকে সংঘবদ্ধ করে সৌদিতে ভিক্ষা করেন মতিয়ার। হজের মৌসুম শেষ হলে দেশে ফিরে আসেন। তবে বেশিদিন গ্রামের বাড়িতে থাকেন না। বিভিন্ন স্থান, বিশেষ করে ভারতে বেশিরভাগ সময় কাটে তার।

নচ/চখ

এই বিভাগের আরও খবর