chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আঠারো ঘন্টা ধরে জ্বলছে আগুন, নিহত ৪৪

নিজস্ব প্রতিবেদক:  দীর্ঘ আঠারো ঘন্টা ধরে জ্বলছে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনারে ভয়াবহ বিস্ফোরণের আগুন। এ ঘটনায় ৮ ফায়ার কর্মীসহ ৪৩ জনের মৃত্যু হয়েছে। আহত রয়েছেন আরও ৪ শতাধিক।

রবিবার (৫ জুন) সরেজমিনে বিএম কন্টেইনার ডিপো পরিদর্শন করে দেখা যায় আগুন এখনো জ্বলছে।

মূলত কেমিক্যালের কারণেই আগুনের এই তীব্রতা। ডিপোটিতে কী পরিমাণ কেমিক্যাল মজুদ ছিলো সে বিষয় নিশ্চিতভাবে কিছু জানাতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ৷ ডিপোটিতে প্রায় চার হাজারের মতো কনটেইনার মজুদ রয়েছে। যার অধিকাংশ হাইড্রোজেন পার অক্সাইড। এসব কেমিক্যাল বিদেশি রপ্তানি করার জন্য রাখা হয়েছে। পাশাপাশি খাদ্যদ্রব্য ও গার্মেন্টস আইটেমের কনটেইনার মজুদ রয়েছে এখানে।

রাত থেকে জ্বলতে থাকা এই অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৪৪ জন মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে ৮ জন ফায়ার সার্ভিসের কর্মী রয়েছে। এই অগ্নিকাণ্ডের ঘটনায় আগুন নেভাতে চট্টগ্রাম ফায়ার সার্ভিসের পাশাপাশি কুমিল্লা, লক্ষীপুর, ফেনী থেকে ফায়ার সার্ভিসের টিম যোগ দিয়েছে।

ফায়ার সার্ভিস কুমিল্লা জোনের উপ-পরিচালক মো. আক্তারুজ্জামান জানান, এখন পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা যায় নি। আগুন নেভাতে গিয়ে আমাদের সাতজন সদস্য মারা গেছেন। ঘটনা তদন্তে ফায়ার সার্ভিস সদর দফতর থেকে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এদিকে ফায়ার সার্ভিসের পাশাপাশি উদ্ধার কাজ শুরু করেছে সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের সেনাসদস্যরা। চট্টগ্রাম সেনাবাসের ১৮ বীর ইউনিটের সিইও এবং আরবান সার্চ এন্ড রেসকিউ টিমের প্রধান ল্যাফটেন্যান্ট কর্ণেল আরিফুল ইসলাম হিমেল  বলেন, সকাল থেকেই আমরা আগুন নিয়ন্ত্রণে কাজ করছি। এখনও আগুন পুরোপুরি  নেভেনি। কিছু কনটেইনারে এখনও আগুন জ্বলছে। বিএম ডিপুর অথিরিটির সঙ্গে কথাবলে, ফায়ার সার্ভিসের সঙ্গে কো-অর্ডিনেট করে রাসায়নিক কনটেইনার ও সাধারণ কনটেইনার আলাদা করার চেষ্টা চলছে। আর যেন কোন দূর্ঘটনা না ঘটে সে ব্যবস্থা নিচ্ছি। সেনাবাহিনীর প্রায় ২০০ জনবল এখানে কাজ করছে।

সিএন্ডএফ এসোসিয়েশনের সভাপতি কেএইচ লতিফুর রহমান বলেন, এই ঘটনায় ডিপো কর্তৃপক্ষের কোন গাফিলতি আছে কিনা সেটা তদন্ত করা হবে। কর্তৃপক্ষ সেফটি ইস্যুগুলো যথাযথ মেনে চললে এমন ঘটনা এমনটা নাও হতে পারতো। এখানে কেমিক্যাল, খাদ্যদ্রব্য, কাপড়ের কনটেইনার একসাথে রাখা হয়েছে।  এটি এভাবে থাকাটা সমীচীন নয়। আমাদের দেশে তো যে কোন ঘটনা ঘটলে তারপর আমাদের টনক নড়ে।

নিহত পরিবার পাবে ৫০ হাজার টাকা

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনারে ভয়াবহ বিস্ফোরণের নিহত প্রত্যেক পরিবারকে ৫০ হাজার টাকা, আহত পরিবারকে ২০ হাজার টাকা প্রদান করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দীন।

ডিপো কর্তপক্ষের ভুল তথ্যের কারণেও আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে

ডিপো কর্তপক্ষের ভুল তথ্যে কারণেও আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে। আগুন পুরো নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের চট্টগ্রামের ইউনিটগুলোর পাশাপাশি নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর ও কুমিল্লা থেকেও সর্বমোট ২৫টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। তবে কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

নচ/চখ

এই বিভাগের আরও খবর