chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম বন্দরে বে-টার্মিনালের নির্মাণে ‘আগ্রহ প্রকাশ করেছে’ সংযুক্ত আরব আমিরাত

চট্টলার ডেস্কঃ চট্টগ্রাম বন্দর ও বে-টার্মিনালের কার্যক্রম এবং সমন্বিত লজিস্টিকস সাপোর্টের বিষয়ে ‘আগ্রহ প্রকাশ করেছে’ সংযুক্ত আরব আমিরাতের কোম্পানি ডিপি ওয়ার্ল্ড।বন্দর, কার্গো ও লজিস্টিকস ব্যবস্থাপনায় যুক্ত দুবাই পোর্ট (ডিপি) ওয়ার্ল্ডের ভারতীয় উপমহাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা রিজওয়ান সুমার নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে বিনিয়োগের এই আগ্রহ প্রকাশ করেন বলে মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান।

মঙ্গলবার (২৩ আগস্ট )সচিবালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, ডিপি ওয়ার্ল্ডের তিন সদস্যের একটি প্রতিনিধি দল এদিন প্রতিমন্ত্রীর সাথে বৈঠক করেন। তারা ইনল্যান্ড কন্টেইনার ডিপো (আইসিডি) এবং মেরিটাইম খাতেও বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।

বৈঠকে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপক্ষীয় ও বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করার বিষয়েও আলোচনা হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, ডিপি (দুবাই পোর্ট) ওয়ার্ল্ড কর্তৃপক্ষের ভারতীয় উপমহাদেশের পরিচালক (বাণিজ্যিক ও বিজনেস ডেভেলপমেন্ট) কেভিন ডি’সুজা, বাংলাদেশ ডিপি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর শামীমুল হক এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

গত ৩১ মে চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল প্রকল্পের মহাপরিকল্পনা প্রণয়ন এবং বন্দরের অধীনে ‘মাল্টিপারপাস টার্মিনালের পরামর্শক সেবার জন্য দক্ষিণ কোরিয়ার দুটি কোম্পানি মিলে গঠন করা যৌথ কোম্পানির সঙ্গে চুক্তি করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে সেই অনুষ্ঠানে জানানো হয়, চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে নতুন টার্মিনাল হিসাবে ‘বে-টার্মিনাল’ নির্মাণ করা হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১২৬ কোটি ৪৯ লাখ ৭৩ হাজার টাকা। সম্পূর্ণ বে-টার্মিনাল প্রকল্পের ব্যয় প্রাক্কলন করা হয়েছে ২১০ কোটি ডলার।

চট্টগ্রাম বন্দর থেকে ছয় কিলোমিটার পশ্চিমে উত্তর হালিশহরে বে-টার্মিনালের অবস্থান। বে-টার্মিনাল থেকে বহির্নোঙরের দূরত্ব মাত্র এক কিলোমিটার এবং চ্যানেলের প্রশস্থতা ৮০০ থেকে ১ হাজার ২০০ মিটার।

বে-টার্মিনালকে বৈরী আবহাওয়া এবং সাগরের বড় ঢেউ থেকে রক্ষা করতে একটি পাঁচ কিলোমিটার দৈর্ঘ্যের ব্রেক ওয়াটার নির্মাণ করা হবে, যা ওই এলাকায় অবস্থিত ডুবোচরের ওপর নির্মিত হবে।

বে-টার্মিনাল হলে ২৪ ঘণ্টাই সেখানে জাহাজ ভিড়তে পারবে। বে-টার্মিনাল চ্যানেলে কোন বাঁক নেই এবং যথোপযুক্ত নাব্যতা থাকায় সেখানে ১০ থেকে ১২ মিটার গভীরতার সর্বোচ্চ ৬ হাজার ‘টিইইউজ’ কন্টেইনার বহনকারী জাহাজ বন্দরে ভেড়ানো সম্ভব হবে।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর