chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ভোগান্তিতে সাধারণ জনগণ

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম নগরীর সড়কে আজ গণপরিবহনের দেখা মিলছে না। ভাড়ায় চালিত ‘পাঠাও’ ‘উবার’-এর মোটরসাইকেলও দেখা যায়নি উল্লেখযোগ্য ভাবে। বাসের অপেক্ষায় মোড়ে মোড়ে  হাজার হাজার যাত্রী দাঁড়ানো।

শনিবার (০৬ আগস্ট) সকালে কাপ্তাই রাস্তার মাথা, বহদ্দারহাট, মুরাদপুরসহ বিভিন্ন সড়কে এমন দৃশ্য দেখা গেছে।

শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে দেশের বাজারকে বিশ্ববাজারের সাথে সমন্বয় করে কার্যকর হবে এই নতুন দাম। শুক্রবার রাত ১০ টায়  জ্বালানী মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের  পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়,বাংলাদেশের তুলনায় বৈশ্বিক বাজারে জ্বালানির দাম  অনেক বেশি হওয়ায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), ইস্টার্ণ রিফাইনারি লিমিটেড (ইআরএল)-এ পরিশোধিত এবং আমদানি/ক্রয়কৃত ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রলের মূল্য সমন্বয় করে ভোক্তা পর্যায়ে এই দাম পুনঃনির্ধারণ করা হলো। এতে শনিবার সকাল থেকে নগরের সড়কগুলোয় গণপরিবহন চলাচল প্রায় বন্ধ।

সরেজমিন দেখা গেছে, সড়কগুলোতে বাস নেই বললেই চলে। রাস্তায় সিএনজি অটোরিকশা দেখলেই হুমড়ি খেয়ে পড়ছে অফিসগামী ও সাধারণ যাত্রীরা। বহু কষ্টে ধাক্কাধাক্কি করে কিছু যাত্রী গাড়িগুলোতে উঠছে, কেউ কেউ ভেতরে জায়গা না পেয়ে ঝুলছে পা রাখার স্ট্যান্ডে। নারী যাত্রীরা অসহায় অবস্থায় সড়কেই অবস্থান করছে।

বাসচালক শফিউর রহমান বলেন, তেলের দাম বাড়ার খবর জানতাম না। তিনি আগের দিনের কেনা তেল দিয়ে বাস চালাচ্ছেন । রাস্তায় নেমে যাত্রী ও বাস চালকদের সাথে কথা বলে নিশ্চিত হয়েছেন তিনি। তিনি আরও বলেন,  বাড়তি ভাড়া নিচ্ছেন না শুধুমাত্র যাত্রীদের রোষানলে পড়ার ভয়ে । তবে আগামীকাল রোববার (৭ আগস্ট) থেকে বাড়তি ভাড়ায় বাস চালানো ছাড়া আর কোনো উপায় থাকবে না বলেও জানান তিনি।

গণপরিবহনের জন্য বহদ্দারহাটে অপেক্ষমান নুসরাত জাহান নামের এক যাত্রী সকাল সাড়ে ৯টার দিকে বলেন, ২ ঘণ্টা অপেক্ষা  করেও তিনি কোনো গাড়ীতে উঠতে পারেন নি। এ সময়ের মধ্যে মাত্র কোনো বাসও চলতে দেখেননি তিনি।  দুয়েকটি বাস আসলেও ভিড়ের  জন্যে উঠতে পারেননি তিনি।

সরকার নির্ধারিত নতুন দাম অনুযায়ী-ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোল ১৩০ টাকা করা হয়েছে।

উল্লেখ্য যে, গত বছরের নভেম্বরে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। সে সময় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানো হয়। তাতে দাম হয়েছিল ৮০ টাকা লিটার। তার আগে এই দুই জ্বালানি তেলের দাম ছিল লিটারে ৬৫ টাকা।

আইএইচ/মআ/চখ

 

এই বিভাগের আরও খবর