chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পদত্যাগ করলেন ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী

পদত্যাগ করেছেন ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী কনোর বার্নস। ব্যবসায়িক দ্বন্দ্বের জেরে একটি প্রতিষ্ঠানের চেয়ারম্যানকে নিজের সংসদীয় ক্ষমতার ভয়ভীতি দেখানোয় পদত্যাগ করতে বাধ্য হলেন তিনি। ইতোমধ্যেই দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।

ঋণসংক্রান্ত কারণ নিয়ে ওই ব্যক্তির সঙ্গে বার্নসের বাবার বিরোধ চলছিল। এর জেরেই তাকে লেখা এক চিঠিতে সংসদ সদস্য হিসেবে নিজের বিশেষ সুবিধার কথা উল্লেখ করে ‘প্রচ্ছন্ন হুমকি’ দেন ব্রিটিশ মন্ত্রী। বিষয়টি তদন্ত করে প্রতিবেদন জমা দেয় সংসদ সদস্যদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তদন্তকারী কমিটি ‘পার্লামেন্টারি কমিশনার ফর স্ট্যান্ডার্ডস’।

তাদের তদন্ত প্রতিবেদনে জানানো হয়, বার্নস সংসদ সদস্য হিসেবে ক্ষমতার অপব্যবহার করে ভয়ভীতি দেখানোর চেষ্টা করেছেন। বিরোধটি ছিল তার একান্ত পারিবারিক বিষয়। এর সঙ্গে সংসদীয় দায়িত্বের কোনো সংশ্লিষ্টতা নেই। এ কারণে সাত দিনের মধ্যে ব্রিটিশ বাণিজ্যমন্ত্রীকে পদত্যাগের অনুরোধ জানান তারা।

পরে বার্নস জানান, কমিটির এ সিদ্ধান্ত তিনি ‘অকপটে ও কোনো ধরনের বিদ্বেষ ছাড়াই’ মেনে নিয়েছেন। প্রধানমন্ত্রীর কাছে লেখা পদত্যাগপত্রে তিনি লিখেছেন, বহিষ্কারের সুপারিশের কারণে তার পদত্যাগ ‘অনিবার্য’ হয়ে পড়েছে।

১০ নম্বর ডাউনিং স্ট্রিট জানিয়েছে, যথাসময়ে নতুন বাণিজ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হবে।