chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সাত বলের ওভার! আন্তর্জাতিক ক্রিকেটে এমন ঘটনা প্রথম

খেলাধুলা ডেস্ক : বিশ্বকাপের মতো চ্যালেঞ্জিং আসরে এ বার সাত বলে এক ওভারের ঘটনা দেখল ক্রিকেটবিশ্ব। এক ওভারে সাত বল! আজ নারী ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান ম্যাচে এমন অস্বাভাবিক ঘটনা ঘটল। বোলার পাকিস্তানের ওমাইমা সোহেল।

ভূলটা ছিল আম্পায়ারের। এদিন টস জিতে দক্ষিণ আফ্রিকাকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছেন পাকিস্তান। দক্ষিণ আফ্রিকার ইনিংসের ২৭তম ওভারে এমন ঘটনা ঘটে। বাঁহাতি স্পিনার ওমাইমার করা সেই ওভারে আম্পায়ার ছিলেন ওয়েস্ট ইন্ডিজের জ্যাকলিন উইলিয়ামস।

শেষ বল? ততক্ষণ পর্যন্ত অন্তত সেটাই মনে হচ্ছিল! একটু পর সে ধারণা ভেঙে দিলেন ওমাইমা নিজেই। সবাইকে অবাক করে দিয়ে এরপর আরও একটা বল করলেন।

স্বাভাবিক হিসেবে সেটাই শেষ বল হলেও আম্পায়ার আরেক বল করতে বলেন ওমাইমাকে। এমনকি ওমাইমাও বিনা বাক্যে বল করেন। তবে সেই বল থেকে ১ রানের বেশি সংগ্রহ করতে পারেনি প্রোটিয়া অধিনায়ক সুনে লুস।

আম্পায়ার সম্ভবত রিভিউয়ের সময়টাতে বলের হিসেবে গোলমেলে পাকিয়ে ফেলেন। আম্পায়ারদের হিসেবের ভুলে বিশ্ব দেখল চমক-জাগানিয়া এক ঘটনা। সাত বলের ওভার! আন্তর্জাতিক ক্রিকেটেও এমন ঘটনা প্রথম।

লুস (৬২) আর উলভার্টের (৭৫) দুই অর্ধশতকেই ভালো স্কোর গড়েছে দক্ষিণ আফ্রিকা। ৯ উইকেটে তোলে ২২৩ রান। পাকিস্তানের হয়ে তিনটি করে উইকেট নেন দুই ফাতিমা–গুলাম ও সানা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২১৭ রানের মধ্যেই অলআউট হয়ে গেছে পাকিস্তান। প্রথমে নাহিদা খান (৪০) ও পরে নিদা দারকে (৫৫) নিয়ে ওমাইমাই (৬৫) পাকিস্তানের জয়ের আশা জাগিয়েছিলেন।

কিন্তু বাকিরা কেউই ব্যাট হাতে সফল হননি। শবনিম ইসমাইল (৩ উইকেট), মারিজানে কাপ (২) ও আয়াবোঙ্গা খাকা (২) মিলে আটকে দিয়েছেন টুর্নামেন্টে পাকিস্তানের প্রথম জয় পাওয়ার পথ।

এর আগে আইপিএলে রবিচন্দ্রন অশ্বিন, বিগ ব্যাশে বেন ডোয়ারশোয়েস সাত বলের ওভার করেছিলেন। এর মধ্যে অশ্বিনের ওভারের প্রথম বল ডেড হয়েছে বলে জানানো হয়েছিল। তবে ডোয়ারশোসের ক্ষেত্রে এমন কিছু ঘটেনি।

সাত বলে ওভার করে অশ্বিন ও ডোয়ারশোয়েস দুইজন ভিন্ন দুই ঘটনার শিকার হয়েছেন। অশ্বিন মুম্বাইয়ের কুইন্টন ডি ককের কাছে চার হজম করেন। অপরদিকে ডোয়ারশোয়েস মাইকেল ক্লিঙ্গারের উইকেট তুলে নিয়েছিলেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর