chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম-ইতালি রুটে পণ্যবাহী জাহাজ চলাচল শুরু!

অর্থণীতি ডেস্ক : ট্রান্সশিপমেন্ট বন্দর এড়িয়ে প্রথমবারের মতো সরাসরি চট্টগ্রাম-ইতালি রুটে পণ্যবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। আগামী ৫ ফেব্রুয়ারি ইতালি থেকে প্রথম একটি জাহাজ ‘সুঙ্গা চিতা’ পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দরে ভিড়বে।

উৎপাদিত এসব পণ্য নিতে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে ১৭ জানুয়ারি ইতালির রেভেনা বন্দর ছেড়ে আসে এমভি সুঙ্গা চিতা নামের কন্টেইনারবাহী জাহাজটি। এতে ৯৪৫টি খালি এবং ৭টি পণ্যবোঝাই কন্টেইনার রয়েছে।

শিপিং এজেন্টের তথ্য অনুযায়ী, ৪ ফেব্রুয়ারি মধ্যরাতে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এবং পরদিন সকালে বন্দরের প্রধান জেটিতে ভিড়বে মার্শাল আইল্যান্ডের পাতাকাবাহী ১ হাজার ২০০টি ইউএস বহনক্ষমতার জাহাজটি।

খালি কন্টেইনার নামিয়ে ফিরতি পথে গার্মেন্টস পণ্যভর্তি ১ হাজার ১০০ কন্টেইনার নিয়ে এমভি সুঙ্গা চিতা ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দর ছাড়ার শিডিউল রয়েছে। পৌঁছতে সময় লাগবে মাত্র ১৬ দিন। বাংলাদেশের ইতিহাসে এ ধরনের জাহাজ সার্ভিস চালুর উদ্যোগ এই প্রথম।

বাংলাদেশ থেকে ইউরোপের দেশগুলোতে এতোদিন পণ্য পরিবহনে ট্রান্সশিপমেন্ট বন্দর হিসেবে ব্যবহার হয়ে আসছিল সিঙ্গাপুর, কলম্বো কিংবা পোর্ট ক্যালাং। তবে জাহাজ ভাড়া বৃদ্ধি আর ট্রান্সশিপমেন্ট বন্দরে কন্টেইনার জটসহ বৈশ্বিক নানা সংকটে বাড়ছে পরিবহন ব্যয় আর সময়।

চট্টগ্রাম বন্দর থেকে সমুদ্রপথে ইউরোপের ইতালিতে সরাসরি কন্টেনার জাহাজ চলাচল গতিশীল করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রামের সাথে ইতালির সরাসরি জাহাজ চলাচল শুরু হওয়ায় প্রতি ভয়েজে অন্তত ২৪ দিন সময় সাশ্রয় হবে। এতে তৈরি পোশাক খাতের রপ্তানি ব্যয় বহুলাংশে কমে যাবে। এই রুট কার্যকর হলে তৈরি পোশাক খাতে বিপ্লব ঘটবে।

সার্ভিস পরিচালনাকারী ইতালিয়ান কম্পানির দেশীয় শিপিং এজেন্ট রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকসের চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ বলেন, ‘স্বাভাবিকভাবে একটি কনটেইনার চট্টগ্রাম বন্দর থেকে ট্রান্সশিপমেন্ট বন্দর হয়ে ইতালি পৌঁছতে সময় লাগে ৪০ থেকে ৪২ দিন।

এখন সরাসরি পৌঁছতে সময় লাগবে ১৬-১৭ দিন, যেটি দেশের রপ্তানি পণ্যের লক্ষ্যমাত্রায় পৌঁছার জন্য অনেক গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ‘করোনার খুব কঠিন সময়ে ইতালিয়ান ক্রেতা বাধ্য হয়েই এই সার্ভিস চালুর উদ্যোগ নেয়।

বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান জানান, শুরুতে চলবে ২টি জাহাজ। প্রথমটি শনিবার চট্টগ্রাম পৌঁছে পুনরায় পণ্য নিয়ে রওনা করবে রেভেনা বন্দরের উদ্দেশে।

পরবর্তী সময়ে গ্রাহক সন্তুষ্টি সাপেক্ষে সেবার পরিধি বাড়বে। ইতালিতে নেমে আমরা সেসব পণ্য জার্মানি, স্পেনেও পাঠানোর সুযোগ রাখছি।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর