chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনাভাইরাস: বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৬৫ হাজার ছাড়িয়ে

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ১ লক্ষ  ৬৫ হাজার ছাড়িয়ে গেছে। করোনাভাইরাসের প্রতিদিনের তথ্য হালানাগাদ করা জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১ লক্ষ ৬৫ হাজার ২৩৪ জন। মৃতের সংখ্যায় সবদেশকে ছাড়িয়ে গেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে দেশটিত প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৪১ হাজার ১১৪ জন। ২৩ হাজার ২৩৮ জনের প্রাণহানি ঘটেছে ইউরোপের দেশ ইতালিতে। মৃতের সংখ্যা এবং আক্রান্তের সংখ্যা দুটোই  কমে এসেছে ভাইরাসটির উৎপত্তির দেশ চীনে।

বিশ্বজড়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ২৪ লক্ষ ৪ হাজার ২৪৯ জন। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশেটিতে প্রাণঘাতী এই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৭ লক্ষ ৫৯ হাজার ৬৯৬ জন। দেশটিতে প্রায় ৩৮ লক্ষ ৮২ হাজার ২ জন। বিশ্বজুড়ে করোনা আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ৬ লক্ষ ২৪ হাজার ৭৯৮ জন।

করোনার মৃত্যুপুরী ইতালিতে ধীরে ধীরে কমে আসছে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ। তবে এখনও থামেনি মৃত্যুর মিছিল। গত শনিবার দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন আরও ৪৩৩ জন, যা গত এক সপ্তাহের মধ্যে সর্বনিম্ন।

কমেছে আক্রান্তের হারও। রোববার ইতালির সিভিল প্রটেকশন এজেন্সি জানিয়েছে, দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৭ জন, যা আগের দিনের চেয়ে বেশ কম। শনিবার ৩ হাজার ৪৯১ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়ার কথা জানিয়েছিল ইতালি কর্তৃপক্ষ।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, ইতালিতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ২৩ হাজার ৬৬০ জন। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৭৮ হাজার ৯৭২ জন।

দেশটিতে এখনও করোনা সংক্রমণের কেন্দ্রস্থল উত্তরাঞ্চলীয় লোম্বার্দি, বাণিজ্যিক রাজধানী মিলান, পিয়েদমৎ ও এমিলিয়া-রোমাগনা অঞ্চল। রোববারও নতুন করে ১৬৩ জনের মৃত্যু ও ৮৫৫ জন আক্রান্ত হয়েছেন লোম্বার্দিতে।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ছয় সপ্তাহেরও বেশি সময় ধরে লকডাউন চলছে ইতালিতে। তবে দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা এখনও আশানুরূপ পর্যায়ে আসেনি। তবে কড়াকড়ি তুলে নিতে চাপ বাড়ছে সরকারের ওপর।

গত ৯ মার্চ থেকে লকডাউন চলছে ইতালিতে, থাকবে ৩ মে পর্যন্ত। এরপর সেটি তুলে নেয়া হবে কি না বা কীভাবে তোলা হবে সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত জানায়নি কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর