chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চসিকের ইনসিনেটর প্লান্ট স্থাপন, দৈনিক পুড়বে ৫ টন মেডিক্যাল বর্জ্য 

ksrm

নিজস্ব প্রতিবেদক: নগরীতে স্থাপন করা হয়েছে ইনসিনেটর প্লান্ট। যেটির মাধ্যমে দৈনিক পুড়ানো যাবে ৫ টন মেডিক্যাল বর্জ্য। এর মাধ্যমে চসিকের বর্জ্য ব্যবস্থাপনায় নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে বলে উল্লেখ করেন মেয়র রেজাউল করিম চৌধুরী

তিনি বলেন, সংক্রামক মেডিক্যাল বর্জ্য নিষ্কাশনে গুরুত্ব দিয়ে ইনসিনেটর প্লান্ট বসানো হয়েছে। এর মাধ্যমে দৈনিক ৫ টন মেডিক্যাল বর্জ্য ধ্বংস করা যাবে। এটি একটি পরিবেশবান্ধব অত্যাধুনিক ব্যবস্থা। এই ধরণের বর্জ্য ব্যবস্থাপনায় নতুন করে গবেষণার প্রয়োজন নেই। উন্নত শহরগুলোকে অনুসরণ করলেই আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা সম্ভব।

আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) আনন্দবাজার টিজিতে জাইকার অর্থায়ন ও চসিকের উদ্যোগে স্থাপিত ইনসিনেটর প্লান্টের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মেয়র।

তিনি সরকারি বেসরকারি মেডিক্যাল, ডায়গনস্টিক সেন্টারগুলোকে তাদের মেডিক্যাল বর্জ্য যত্রতত্র না ফেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের গাইড লাইন অনুসরণ করে অটোক্লেভ মেশিনের মাধ্যমে জীবাণুমুক্ত করে তা বায়োসেফটিক্যাল ব্যাগে ভরে বর্জ্য সংগ্রহকারীদের দেওয়ার আহ্বান জানান।

জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ হাইয়াকাওয়া ইয়োহো বলেন, জাইকার মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনার জন্য স্থাপিত ইনসিনেটর প্লান্ট পরিবেশ সম্মত উপায়ে ধোঁয়াবিহীন চুল্লির মাধ্যমে বর্জ্য বিশোধন করবে। উচ্চ তাপমাত্রায় এই বর্জ্য বিশোধন করা হবে। এই প্লান্টটি পরিচালনা করতে জাইকার বিশেষজ্ঞ টিম কাজ করবে এবং চসিক সেবকদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে প্রশিক্ষিত করে গড়ে তোলা হবে।

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে ও প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিকের সঞ্চালনায় অনুষ্ঠানর বিশেষ অতিথি ছিলেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী, যুগ্ম সচিব সবুর হোসেন, জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ হাইয়াকাওয়া ইয়োহো, সিনিয়র রিপ্রেজেন্টেটিভ সাইকি তাকাশি, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, কাউন্সিলর মো. আব্দুল মান্নান, অধ্যাপক মো. ইসমাইল, মো. ইলিয়াস, সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম প্রমুখ।

জেএইচ/চখ

 

Loading...