chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মায়ের দুধের বিকল্প গুঁড়ো দুধের প্রচারণা চালালেই ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: মায়ের দুধের বিকল্প হিসেবে কোনো কোম্পানি উৎপাদিত গুঁড়ো দুধের প্রচারণা চালালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। এ ব্যাপারে অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ে এক কর্মশালায় অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন। মাতৃদুগ্ধ বিকল্প, শিশু খাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও উহা ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ) আইন ২০১৩ ও বিধি ২০১৭ এবং পুষ্টিখাতের অর্জন বিষয়ে এই কর্মশালার আয়োজন করা হয়।

বক্তারা বলেন, সন্তান ভূমিষ্টের পর দ্রুত শাল দুধ খাওয়ালে মায়ের রক্তক্ষরণ কম হয় ও গর্ভফুল পড়তে সাহায্য করে। দেশি-বিদেশি কিছু অসাধু কোম্পানী হাসপাতাল ও ক্লিনিকে শিশুদের জন্য মায়ের দুধের পরির্বতে গুঁড়ো দুধের প্রচার-প্রচারণা চালাচ্ছে। তারা এক শ্রেণির ডাক্তারদের চুক্তিতে শিশুদের জন্য মায়ের দুধের বিকল্প হিসেবে ব্যবস্থাপত্রে গুড়োঁ দুধ লিখতে বাধ্য করে।

তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মা ও শিশুকে সুস্থ রাখতে হলে গুড়োঁ দুধ বর্জন করতে হবে।
রোগ প্রতিরোধের পাশাপাশি ও শিশুর পুষ্টি বিকাশে ভূমিষ্টের পর প্রথম ছয় মাস বুকের দুধ পানে অভিভাবদের সচেতনাতে বাড়াতে তাগাদা দেন কর্মকর্তারা।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় কর্মশালার উদ্বোধন করেন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহাখালী জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ।

কর্মমালায় জাতীয় পুষ্টিখাতের অর্জন বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের পরিচালক ডা. তাহেরুল ইসলাম। এছাড়া মাতৃদুগ্ধ বিকল্প আইন ২০১৩ ও বিধি ২০১৭ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের সহকারী পরিচালক ডা. মোহাম্মদ শোয়াইব। কর্মশালায় প্রশাসনের বিভিন্ন স্থরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরকে/এমআই

এই বিভাগের আরও খবর