chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার নানা দিক ব্রাজিলিয়ান চিত্রশিল্পীর

আন্তর্জাতিক ডেস্ক : অনিয়ন্ত্রিত প্লাস্টিকের ব্যবহারে হুমকির মুখে পড়েছে পরিবেশ। জনসচেতনতার অভাবে দিন দিন বাড়ছে পরিবেশ দূষণ।

সচেতনতা বাড়াতে অনন্য উপায় বেছে নিয়েছেন ব্রাজিলিয়ান এক চিত্রশিল্পী।

খ্যাতনামা শিল্পীদের আঁকা বিখ্যাত চিত্রকর্মের আদলে তৈরি হচ্ছে নতুন শিল্পকর্ম। পাবলো পিকাসো, ভ্যানগগ, ক্লড মনেট কিংবা ওয়ারহোলের আঁকা ছবিগুলি পাচ্ছে নতুন রূপ। তবে এগুলো তৈরীতে ব্যবহার করা হয়নি এক ফোঁটা রঙ কিংবা আঠা। বরং ব্যবহৃত হচ্ছে ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য।

রাস্তা, নদী কিংবা যেখানে সেখানে ফেলা এসব প্লাস্টিক বর্জ্যের অনিয়ন্ত্রিত ব্যবহারে পরিবেশ এখন হুমকির মুখে।  আর এসব বর্জ্য ব্যবহার করেই বানানো হচ্ছে অনন্য শিল্পকর্ম।

চিত্রশিল্পী ও পরিবেশকর্মী অ্যাডুয়ার্ডু স্রুর বলেন, ‘আমরা অনিয়ন্ত্রিতভাবে প্লাস্টিক ব্যবহার করি। এসব প্লাস্টিক বছরের পর বছর আমাদের পরিবেশে থেকে যায় এবং ক্ষতি করতে থাকে।’

ব্রাজিলিয়ান চিত্রশিল্পী অ্যাডুয়ার্ডু স্রুর তার শিল্পকর্ম তৈরীতে কাঁচামাল হিসেবে ব্যবহার করছেন এসব ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য। পরিবেশ দূষণের ব্যাপারে জনসচেতনতা তৈরিতে তার আসন্ন প্রদর্শনির জন্য প্লাস্টিক বর্জ্যের তৈরী এসব চিত্রকর্ম দর্শকদের জন্য উন্মুক্ত করা হবে।

অ্যাডুয়ার্ডু স্রুর আরও বলেন, ‘আমি কোন রং কিংবা আঠা ব্যবহার করিনি। ফেলে দেয়া প্লাস্টিক বর্জ ব্যবহার করে আমি এই ছবি গুলো বানিয়েছি। এমন একটা সময়ে আমি এটা নিয়ে কাজ করছি যখন প্লাস্টিক আমাদেরকে নিয়ন্ত্রন করছে।

দীর্ঘদিন ধরেই এই শিল্পী পরিবেশের বিষয়ে সচেতনতা বাড়াতে সাও পাওলো সহ এর আশেপাশের এলাকা পরিবেশ রক্ষায় প্রচুর জনসচেতনতা বাড়াতে কাজ করেছেন।

চখ/এএমএস

এই বিভাগের আরও খবর