chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, রেড অ‌্যালার্ট জারি

ইন্দোনেশিয়ায় জাভা উপদ্বীপের আগ্নেয়গিরি মেরাপি থেকে অগ্ন‌্যুৎপাতের সৃষ্টি হয়েছে। এতে আকাশে ছাই ছড়িয়ে পড়েছে। ওই এলাকার আকাশসীমা ব‌্যবহারে এয়ারলাইন্সগুলোকে সতর্কতা হিসেবে রেড অ‌্যালার্ট জারি করেছে কর্তৃপক্ষ।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (বিএনপিবি) বলেছে, আগ্নেয়গিরির উদগীরণ বেড়ে যাওয়ায় সতর্কতার মাত্রা ২ থেকে বাড়িয়ে ৩ করা হয়েছে।

সংবাদ সংস্থা ব্যাংকক পোস্ট জানিয়েছে, আগ্নেয়গিরিটির অবস্থান জাভা উপদ্বীপের কেন্দ্রস্থল যোগীকার্তা শহর থেকে ৩০ কিলোমিটার দূরে।

দেশটির ভূতাত্ত্বিক বিপর্যয় প্রযুক্তি গবেষণা এবং উন্নয়ন সংস্থা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগ্নেয়গিরির অগ্ন‌্যুপাতের পর আকাশে কালো ছাই ছড়িয়ে পড়ায় পাইলটদের সতর্ক করে বিষয়টি জানানো হয়েছে। আগ্নেয়গিরিটির আশপাশ দিয়ে যাওয়া সব যাত্রীবাহী উড়োজাহাজকে ঘুরে যেতে বলা হয়েছে। সেই সঙ্গে ক্রাকাতাউয়ের আশপাশের ৫ কিলোমিটার এলাকার মধ্যে চলাচল না করার নির্দেশ দেয়া হয়েছে।

তবে শেষ খবর পর্যন্ত কোনো ধরনের প্রাণহানির ঘটনা ঘটেনি। গ্রামবাসী এখনো তাদের নিয়মিত কার্যক্রম স্বাভাবিকভাবে চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন স্থানীয় প্রধান।  তবে গ্রামবাসী বিষয়টি পর্যবেক্ষণ করছেন বলেও জানান গ্রামপ্রধান মারওতো।

জানা গেছে, এর আগে গত ১৩ ফেব্রুয়ারি মেরাপি আগ্নেয়গিরি থেকে অগ্ন‌্যুৎপাতের ঘটনা ঘটে। সে সময় শুধুমাত্র ‘পর্যবেক্ষণ সতর্কতা’ জারি করা হয়। তবে এবার সর্বোচ্চ সতর্কতা রেড অ‌্যালার্ট জারি করা হলো।

এদিকে গত শনিবার সন্ধ্যায় ক্রাকাতাউয়ের অগ্ন্যুৎপাতে সৃষ্ট সুনামির দুটি বিশাল ঢেউ সুমাত্রা ও জাভা দ্বীপের উপকূলীয় শহরগুলো গুঁড়িয়ে দেয়। এতে ধ্বংস হয় ৭শ’র বেশি বাড়ি, ছোট ছোট দোকান, ভিলা এবং অনেক হোটেলও।

এই বিভাগের আরও খবর